ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডেটা সায়েন্স ও এআই নিয়ে টেকনিক্যাল সেমিনার

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডেটা সায়েন্স ও এআই নিয়ে টেকনিক্যাল সেমিনার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : দিন দিন ব্যবসা, বিজ্ঞান, গবেষণা, সমাজ ব্যবস্থা, চিকিৎসা, রাজনীতি, মহাকাশবিজ্ঞান ও অনেক রকম ফিল্ডে ডেটা সায়েন্সের প্রয়োজন বেড়েই চলেছে।

প্রয়োজন বাড়লেও অনেক বিশাল পরিমাণ ডেটা নিয়ে কাজ করে যথাযথ ফলাফল বা সিদ্ধান্ত আনার জন্য যে পরিমাণ অভিজ্ঞ লোক প্রয়োজন সেটা বর্তমানে নেই। ডেটা (বিশেষ করে বিগ ডেটা) নিয়ে যারা কাজ করেন, তাদেরকে বেশ কয়েকটি ভাগে ভাগ করা যায় যেমন- ডেটা ইঞ্জিনিয়ার, ডেটা সায়েন্টিস্ট, স্ট্যাটিসটিসিয়ান, ডেটা অ্যানালিস্ট।

এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) হচ্ছে, বর্তমান সময়ে সব থেকে আলোচিত বিষয়। এক কথায় মেশিনকে মানুষের সমান বুদ্ধিমত্তা দেয়ার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।

বাংলাদেশ ইনোভেশন ফোরাম আগামী ২৬ জানুয়ারি, রাজধানীর কাওরানবাজারের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের কনফারেন্স রুমে দিনব্যাপী আয়োজন করতে যাচ্ছে ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ‘টেকনিক্যাল সেমিনার’।

সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অনুষ্ঠিতব্য এই সেমিনারে দিনব্যাপী ৪টি টেকনিক্যাল সেমিনারের আয়োজন করা হবে। সেমিনারগুলোর আলোচ্য বিষয়গুলোর মধ্যে থাকছে- ডেটা সায়েন্স, মেশিন লার্নিং ও মডার্ন এআই, ক্রিয়েটিভ গ্রাফিক্স ডিজাইন, আউটসোর্সিং টেকনিক। স্ব-স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত এবং অভিজ্ঞ ব্যাক্তিবর্গ সেমিনারগুলো পরিচালনা করবেন। এখানে অংশগ্রহণকারীরা উল্লেখ্য বিষয়গুলো সম্বন্ধে বিস্তারিত জানতে পারবে।

আয়োজনটির প্লাটিনাম স্পন্সর হিসেবে আছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট এবং সহযোগিতায় রয়েছে ট্রাই ল্যাবস, ই-সফট ও ইনফো ব্লাড।

বিস্তারিত জানতে এবং রেজিস্ট্রেশন করতে ভিজিট: 



রাইজিংবিডি/ঢাকা/৩ জানুয়ারি ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়