ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কাঠ বা বাঁশের তৈরি বিস্ময়কর স্থাপনা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৪, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাঠ  বা বাঁশের তৈরি বিস্ময়কর স্থাপনা

মনিরুল হক ফিরোজ : ইট-পাথর কিংবা ইস্পাতের কথা ভুলে যান, সেরা ভবন আসলে কাঠ দিয়েই নির্মিত হতে পারে। 


এক্ষেত্রে বাঁশ বা কাঠ আধুনিক পদ্ধতিতে ব্যবহারের ফলে তা এখন অতীতের তুলনায় অনেক বেশি শক্তিশালী, হালকা ও ফায়ারপ্রুফ। পরিবেশের জন্য ক্ষতিকর ইস্পাত ও কংক্রিট উপকরণের সেরা বিকল্প এখন কাঠ। 

 

প্রাকৃতিক এই উপাদান দিয়ে ভবন ও স্থাপনার মধ্যে যে পরিতৃপ্তি ও আনন্দ, তা কংক্রিট, ইস্পাত বা কাঁচের মধ্যে পাওয়া যাবে না। 


চলতি মাসে প্রকাশিত হওয়া যুক্তরাজ্যের গ্রাফিক্স ডিজাইনার উইলিয়াম হলের ‘উড’ নামক বইটিতে তুলে ধরা হয়েছে কাঠ বা বাঁশ দিয়ে তৈরি মুগ্ধকর সব কাঠামো। অসাধারণ স্থাপত্য ডিজাইনের বিস্ময়কর ১৭০টি কাঠামোর পরিচিতি বইটিতে স্থান পেয়েছে।


তার মধ্যে থেকে কিছু স্থাপনার ছবি নিয়ে এ ফটোফিচার।

 


কাঠ দিয়ে নির্মিত আধুনিক ডিজাইনের এই গির্জাটি নরওয়ের প্রত্যন্ত নার্ভিক অঞ্চলে তৈরি করা হয়েছে। কাঠের স্থাপত্যের এক বিস্ময়কর সৃষ্টি। 

 


অবিশ্বাস্য মনে হলেও সত্যি যে, বালির গ্রিন ভিলেজের ছয় তলা বিশিষ্ট এই বাড়িটি সম্পূর্ণভাবে বাশঁ দিয়ে তৈরি করা হয়েছে। 

 


২০১২ লন্ডন অলিম্পিকে ‘প্রিঙ্গল’ নামের এই ভেন্যুটির ছাঁদ অসাধারণভাবে কাঠ দিয়ে নির্মিত করা হয়েছিল। 

 

যুক্তরাষ্ট্রের নাভাডার ব্ল্যাক রক মরুভূমিতে অস্থায়ী দূর্গ গড়ে তোলার বারিং ম্যান নামক বার্ষিক উৎসবে ২৫ জনের একটি দল তিন সপ্তাহ ধরে কাঠের বিম দিয়ে এই স্থাপনা তৈরি করেছে।

 


এই দশটি দূর্গ দূর থেকে দেখে আলাদা মনে হলেও মাঠ পর্যায়ে পরস্পরের সঙ্গে সংযুক্ত। এটি নিউ ক্যালেডোনিয়ার কনক আদিবাসীরা তৈরি করেছে। এতে বিভিন্ন অফিস ছাড়াও প্রদশর্নী ও উৎসব উদযাপন হল রয়েছে। এটি আইরোকো কাঠ দিয়ে নির্মিত এবং টেকসই।  

 


এই অস্থায়ী কাঠের কাঠামোটি তৈরি করা হয়েছে সুইজারল্যান্ডের সুইচ আল্পস পর্বতারোহণের জন্য পরিচিত জারমেট অঞ্চল। পর্যটকরা এটির মধ্যে অবস্থান করে ভূমির দৃশ্যে উপভোগ করতে পারে। 

 


চীনের বাওসিতে অবস্থিত এই হোস্টেলটি নির্মাণ করা হয়েছে স্থানীয় মৃৎশিল্প এবং ঝুড়ি তৈরির ঐতিহ্য অনুসারে। বাঁশের বুননে অসাধারণভাবে এটি তৈরি করেছেন স্থানীয় কারিগরেরা।

  


রাশিয়ার মস্কোতে অবস্থিত ‘ভলগা হাউস’ নামক এই বাড়িটি তৈরি হয়েছে কাঠের প্যানেলের ৭ ধরনের ভিন্ন সজ্জ্বার মাধ্যমে। দেখে মনে হয় যে জোড়াতালি দেওয়া, এমনই অভিনব এর ডিজাইন।

 


চিনের বেইজিংয়ের একটি গ্রামে অবস্থিত ‘লিইয়ুয়ান’ নামক লাইব্রেরিটি সম্পূর্ণভাবে কাঠ দিয়ে নির্মিত। পুরোপুরি প্রাকৃতিক পরিবেশে বসে বই পড়ার সুন্দর, শান্ত, চিন্তাশীল স্থান।  


তথ্যসূত্র : দ্য সান

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়