ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ্লিসারিন ছাড়াই কেঁদেছি : সুমি

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:০১, ২০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্লিসারিন ছাড়াই কেঁদেছি : সুমি

শাহনাজ সুমি

আমিনুল ইসলাম শান্ত : শাহনাজ সুমি, বাংলাদেশসহ বিশ্ববাসীর কাছে এখন পরিচিত মুখ। জুঁই নারকেল তেলের নারী নির্যাতনের একটি বিজ্ঞাপনে অভিনয় করে তিনি দর্শক হৃদয়ে যেমন স্থায়ী জায়গা করে নিয়েছেন তেমনি প্রশংসাও কুড়িয়েছেন ঢের।

আশুতোষ সুজন নির্মিত এই বিজ্ঞাপনটির মূল চরিত্রে অভিনয় করেছেন সুমি।  গতকাল বুধবার রাতে রাইজিংবিডির সঙ্গে কথা হয় সুমির। এ সময় বিজ্ঞাপনচিত্রের নানা প্রসঙ্গে কথা বলেন তিনি। এ আলাপচারিতার চুম্বক অংশ নিয়ে সাজানো হয়েছে এই সাক্ষাৎকার।

রাইজিংবিডি : জুঁই নারকেল তেলের নারী দিবসের বিশেষ বিজ্ঞাপনচিত্রের সঙ্গে কীভাবে যুক্ত হলেন?

 

সুমি : আমি আসলে ২০১৫ সালে সেরা নাচিয়ে থেকে উঠে আসি। এরপর নির্মাতা সালাউদ্দিন লাভলুর সোনার পাখি রূপার পাখি ধারাবাহিক নাটকে কাজ শুরু করি।  এই টিভিসির কাস্টিং ডিরেক্টর মৃত্তিকা দি। উনি মূলত এই বিজ্ঞাপনে কাজের জন্য সান কমিউনিশনে রেফার করেন। তারপর মূলত কাজটি শুরু করি।

রাইজিংবিডি : বিজ্ঞাপনচিত্রটি বিশ্ব দরবারে প্রশংসিত হচ্ছে। প্রাপ্তির এই বিষয়টি আপনি কীভাবে দেখছেন?

 

সুমি : এই বিজ্ঞপনচিত্রের স্ক্রিপ্টটা চমৎকারভাবে লিখেছে সান কমিউনিশন। এজন্য প্রথমে তাদেরকে থ্যাঙ্কস জানাই। এরপর স্কয়ার টয়লেট্রিজকে বিশেষভাবে ধন্যবাদ জানাব কারণ অনেক যাচাই বাছাই করে কাজটি করার জন্য আমাকে ওনারা নির্বাচন করেছেন। এ ছাড়া নির্মাতাসহ সবাই কাজটি করতে অনেক সহযোগিতা করেছেন। যার কারণে কাজটি এত ভালো হয়েছে। আর ভালো কাজের প্রশংসা হবেই। পুরো বিষয়টি অনেক ভালো লাগার।

রাইজিংবিডি : এই বিজ্ঞাপনচিত্রের শুটিংয়ের অভিজ্ঞতা জানতে চাই?

সুমি : এই বিজ্ঞাপনের সবচেয়ে আলোচিত দৃশ্য হলো- আমার কান্নার দৃশ্যটি। এটি নিয়ে আলোচনা বেশি হচ্ছে। এই দৃশ্যটি কৃত্রিমভাবে করা হয়নি। অর্থাৎ কোনো গ্লিসারিন ছাড়া এই দৃশ্যটি করেছি। এই দৃশ্যটি করার সময় আমি ওই চরিত্রে পুরোপুরি ঢুকে যাই। ভেতর থেকে বিষয়টি অনুভব করি। এটাই ছিল শুটিংয়ের বিশেষ অভিজ্ঞতা। বিজ্ঞাপনচিত্রটিতে আমার মোট আটটি শট ছিল। প্রত্যেকটি শট খুব ন্যাচারালভাবে করেছি। কান্নার দৃশ্যটি করতে দুটি টেক নিতে হয়েছিল।

রাইজিংবিডি : শুটিং সেটে কী কোনো মজার ঘটনা ঘটেছিল?

সুমি : সচরাচর শুটিং সেটে নানারকম মজার ঘটনাই ঘটে থাকে। কিন্তু এই বিজ্ঞাপনের যে স্ক্রিপ্ট সেখানে মজার কোনো বিষয় ছিল না। আর বিজ্ঞপনটির জন্য যখন অডিশন দিই তখন আমাকে ছয়বার সত্যি সত্যি কাঁদতে হয়েছিল। যার জন্য শুটিং সেটে যাওয়ার পর সুজন দা আমাকে বলেছিলেন, তুমি সেটে কোনো কথা বলবে না। চুপচাপ বসে থাকবে, যেন তোমার ভিষণ মন খারাপ। শুটিংয়ের পুরোটা দিন আমি কোনো কথা বলিনি।

রাইজিংবিডি : বিজ্ঞাপনচিত্রটি নারী নির্যাতনবিরোধী। আমাদের সমাজে নারীরা প্রতিনিয়ত এমন ঘটনার সম্মুখীন হচ্ছেন। আপনি কী ব্যক্তিগত জীবনে কখনো এমন নির্যাতনের শিকার হয়েছেন?

সুমি :  আমি ব্যক্তিগত জীবনে এমন কোনো তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হইনি। তবে পরোক্ষভাবে সম্মুখীন হয়েছি। মানসিকভাবে সম্মুখীন হয়েছি। আমার আশে পাশের মানুষদের দেখেছি এমন পরিস্থিতির সম্মুখীন হতে। পরোক্ষ এই অভিজ্ঞতাও অনেক তীক্ষ্ম।  যা আসলে বর্ণনা করা যাবে না।

রাইজিংবিডি : আপনার বর্তমান ব্যস্ততা সম্পর্কে জানতে চাই?

সুমি : এই বিজ্ঞাপনটি সাড়া ফেলার পর নাটক, বিজ্ঞাপনে কাজের অনেক অফার পাচ্ছি। আমি একজন ক্লাসিক্যাল ড্যান্সার। নাচটা তো চালিয়ে যাবই। তাই আপাতত নাচ আর টিভিসির কাজ করার পরিকল্পনা রয়েছে।

রাইজিংবিডি : সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

সুমি : আপনাকেও অনেক ধন্যবাদ।





রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৭/শান্ত/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়