ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

রাইজিংবিডির প্রতিষ্ঠাবার্ষিকী

শুভ শক্তি জাগিয়ে তোলার প্রত্যয়

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৬, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুভ শক্তি জাগিয়ে তোলার প্রত্যয়

ছবি : শাহীন ভূইয়া

নিজস্ব প্রতিবেদক : ‘প্রতি মুহূর্তের খবর’ এই স্লোগান ধারণ করে এগিয়ে চলেছে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। রাইজিংবিডি একটি আলোকবর্তিকা। যার মাধ্যমে মানুষ, সমাজ ও দেশ আলোকিত হচ্ছে। নিউজ পোর্টালটি শুধু সংবাদ পরিবেশন করেই দায়িত্ব শেষ করে না, পজিটিভ জার্নালিজমের মাধ্যমে সমাজ উন্নয়নে নানা ধরনের ভূমিকা রেখে চলেছে।

আজ ২৬ এপ্রিল পাঁচ বছরে পা রাখলো জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টালটি। প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছা জানিয়েছেন দেশের বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব, ব্যবসায়ী, গণমাধ্যমকর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সুশীল সমাজের প্রতিনিধিরা। এ উপলক্ষে রাইজিংবিডি কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান রাইজিংবিডি পরিবারকে।

বুধবার সকাল সাড়ে ১১টায় কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। সম্পাদক মো. নওশের আলীকে সঙ্গে নিয়ে কেক কাটেন রাইজিংবিডি ডটকমের প্রকাশক এস এম জাহিদ হাসান।

 



এ সময় উপস্থিত ছিলেন  নির্বাহী পরিচালক ও চিফ কো-অর্ডিনেটর (ওয়ালটন মার্কেটিং) ইভা রেজওয়ানা নিলু, নির্বাহী পরিচালক মো. হুমায়ুন কবীর (পিআর অ্যান্ড মিডিয়া), রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায়, রাইজিংবিডি ডটকমের মনিটরিং উপদেষ্টা ফিরোজ আলম, প্রধান বার্তা সম্পাদক খান মো. শাহনেওয়াজ, প্রধান প্রশাসনিক কর্মকর্তা মিলটন আহমেদ, প্রধান প্রতিবেদক হাসান মাহামুদসহ রাইজিংবিডি, ওয়ালটন ও মার্সেল পরিবারের সদস্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাইজিংবিডি ডটকমের সহকারী বার্তা সম্পাদক রাসেল পারভেজ।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে প্রকাশক এস এম জাহিদ হাসান বলেন, ‘হাঁটি হাঁটি পা পা করে চার বছর পেরিয়ে পঞ্চম বছরে পদার্পণ করেছে দেশের জনপ্রিয় এ অনলাইন নিউজ পোর্টালটি। ইতিবাচক সংবাদ প্রকাশের স্লোগান নিয়ে ২০১৩ সালের ২৬ এপ্রিল যাত্রা শুরু করেছিল এই সংবাদমাধ্যম। শুরু থেকে রাইজিংবিডি ডটকম ইতিবাচক সাংবাদিকতা করে আসছে।’

 



তিনি বলেন, ‘একটি দেশের উন্নতি নির্ভর করে সাংস্কৃতিক চর্চার ওপর। দেশের মানুষকে সংস্কৃতিমনা করতে না পারলে অর্থনৈতিক মুক্তির সার্থকতা আসে না। অর্থনৈতিক মুক্তির সঙ্গে সঙ্গে সুষ্ঠু সাংস্কৃতিক বিকাশে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। সেক্ষেত্রে রাইজিংবিডি ডটকম সব সময়ই ইতিবাচক ভূমিকা রেখে আসছে। আমরা আশা করি, আগামীতেও আমাদের পথচলার ধারাবাহিকতা বজায় থাকবে। শুভ শক্তি জাগিয়ে তুলবে রাইজিংবিডি।’

তিনি আরো বলেন, ‘শুরু থেকেই আমাদের লক্ষ্য-উদ্দেশ্য হচ্ছে বস্তুনিষ্ট ও পজিটিভ সাংবাদিকতার মধ্য দিয়ে সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনে অবদান রাখা। জন্মদিনের এই শুভক্ষণে তিনি রাইজিংবিডি পরিবারের সব সদস্য, পাঠক ও শুভানুধ্যায়ীদের আন্তরিক শুভেচ্ছা জানান।’

 



সত্তর দশকের মাঝামাঝি বিশ্বে অনলাইন সংবাদমাধ্যমের যাত্রা শুরু। আর ব্যাপকভাবে তা প্রকাশিত হতে থাকে ৯০ দশকের শেষ দিকে। সেই হিসেবে ছাপানো সংবাদপত্রের তুলনায় অনলাইন সংবাদমাধ্যম নবীন। বাংলাদেশে অনলাইন সংবাদমাধ্যমের যাত্রা শুরু একবিংশ শতকের গোড়ার দিকে। অর্থাৎ, বাংলাদেশে অনলাইন সংবাদমাধ্যমের ইতিহাস মাত্র এক যুগের। সরকারি হিসেবে এখন  দেশে ২০০ অনলাইন সংবাদপত্র রয়েছে। তাৎক্ষণিক ঘটনার সংবাদ পরিবেশনের কারণেই এত স্বল্প সময়ের মধ্যে দ্রুত জনপ্রিয়তা পেয়েছে অনলাইন সংবাদমাধ্যমগুলো। তবে সবার আগে সংবাদ প্রকাশ করতে গিয়ে অনেক পোর্টালই অশুভ প্রতিযোগিতায় জড়িয়ে পড়ছে। অনেক ক্ষেত্রে তথ্যের সত্যতা যাচাই-বাছাই ছাড়াই সংবাদ প্রকাশ করে ফেলে অনেক নিউজ পোর্টাল।

এ বিষয়ে রাইজিংবিডি বেশ সচেতন। তথ্য যাচাই-বাছাই করার পর সংবাদ প্রকাশ করা হয় এখানে। সে কারণে চালু হওয়ার অল্প দিনের মধ্যেই জনপ্রিয় হয়ে ওঠে রাইজিংবিডি ডটকম।

 



রাইজিংবিডির রয়েছে একঝাঁক প্রতিশ্রুতিশীল সংবাদকর্মী। স্কাইরুট মিডিয়া লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান এই নিউজ পোর্টালটিতে রয়েছে অনেকগুলো জনপ্রিয় বিভাগ। সেগুলো হচ্ছে- সাহিত্য, বিনোদন, খেলাধূলা, আন্তর্জাতিক, নারী ও শিশু, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, ব্যাংক-বিমা, শেয়ারবাজার, শিল্পকারখানা, করপোরেট কর্নার, কৃষি, রাজনীতি, কূটনীতি, বিজ্ঞান-প্রযুক্তি, স্বাস্থ্য, পরিবেশ, লাইফস্টাইল, শিক্ষা, ভ্রমণ, মতামত, সাক্ষাৎকার, মিডিয়া, আইন ও অপরাধ, প্রবাস, ছবিঘর, রাইজিংবিডি স্পেশাল ও পজিটিভ বাংলাদেশ।

এ ছাড়া নিজস্ব সম্পাদকীয় মন্তব্যও প্রকাশ পাচ্ছে প্রতিনিয়ত। পাঠক চাহিদাকে গুরুত্ব দিয়ে রয়েছে নিউজের ফলো-আপ। রয়েছে প্রতিদিনের তরতাজা খবর।



এ ছাড়া রয়েছে ‘নির্বাচিত সংবাদ’, ‘সাতসতেরো’, ‘অন্যদুনিয়া’ ও ‘দেহঘড়ি’ বিভাগ। প্রকাশ হচ্ছে বিশেষ দিবসকে কেন্দ্র করে বিশেষ বিশেষ সংখ্যা।

দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও অটোমোবাইল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ওয়ালটন ইতিবাচক ও মানসম্মত সংবাদ প্রকাশের মন্ত্রে উদ্বুদ্ধ হয়ে অনলাইন নিউজ পোর্টাল প্রতিষ্ঠার উদ্যোগ নেয় ২০১৩ সালে। এরই ধারাবাহিকতায় ওই বছরের ২৬ এপ্রিল প্রতিষ্ঠা পায় রাইজিংবিডি। তথ্যপ্রযুক্তির সহজলভ্যতার এই যুগে যেখানে শতাধিক নিউজ পোর্টাল বিদ্যমান সেখানে সংবাদ প্রকাশে দ্রুততা ও মান বজায় রেখে চলেছে রাইজিংবিডি। আর এ কারণে প্রতিষ্ঠার চার বছর শেষে এর ফেসবুক পেজে লাইক প্রায় ১৬ লাখ। ইতিবাচক সংবাদ প্রকাশের কারণে সংবাদমাধ্যমটি ইতিমধ্যে সমাজের বিভিন্ন স্তরের মানুষের বিপুল প্রশংসা কুড়িয়েছে।

 



রাইজিং শব্দের অর্থ উদীয়মান, উঠতি, ঊর্ধ্বগামী, বৃদ্ধিশীল ইত্যাদি। শত শব্দের ভিড়ে এই শব্দটি বেছে নেওয়ার কারণ আমরা মান ও স্বকীয়তা বজায় রেখে বহুদূর যেতে চাই। আমরা উদীয়মান হিসেবে যাত্রা করেছি এবং প্রতিদিনই আমাদের অগ্রযাত্রা অব্যাহত রাখতে চাই। কঠোর পরিশ্রম এবং আন্তরিকতার সঙ্গে রাইজিংবিডির এই অগ্রযাত্রার পেছনে নিরন্তর কাজ করেছেন প্রতিষ্ঠানের প্রকাশক, সম্পাদক, নির্বাহী সম্পাদক, বার্তা সম্পাদক, প্রধান প্রতিবেদক, সহসম্পাদক ও  প্রতিবেদকবৃন্দ থেকে শুরু করে অফিস সহকারী পর্যন্ত সবাই। পাঠক আর বিজ্ঞাপনদাতাদের ভূমিকার কথা যে সবার আগে, এ কথা না বললেই নয়। পরিশেষে বলতে চাই, রাইজিংবিডির গত চার বছরের অগ্রযাত্রায় যারা সাথী হয়েছেন তাদের আবারও আমাদের অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/হাসান/ইয়ামিন/এনএ/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়