ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘বিতর্কিত ব্যক্তি দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৩, ৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিতর্কিত ব্যক্তি দিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পাওয়া কে এম নুরুল হুদাকে ‘বিতর্কিত ব্যক্তি’ অভিহিত করে বিএনপি নেতা শামসুজ্জামান দুদু বলেছেন, তার দ্বারা সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ ফোরাম।

সম্প্রতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষে রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেন। ওই কমিটির সুপারিশ করা ব্যক্তিদের নিয়ে নির্বাচন কমিশন গঠন করেছেন তিনি।

প্রাক্তন সচিব কে এম নূরুল হুদাকে নতুন নির্বাচন কমিশনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে। নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন- প্রাক্তন অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, প্রাক্তন সচিব রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা জজ কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদৎ হোসেন চৌধুরী।

মানববন্ধনে শামসুজ্জামান দুদু বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা একজন বিতর্কিত ব্যক্তি। তাকে দিয়ে সুষ্ঠু নির্বাচন আশা করা যায় না। দেশের ১৬ কোটি মানুষের মধ্যে তিনি বিতর্কের ঊর্ধ্বে থাকা মানুষ পেলেন না। প্রধান নির্বাচন কমিশনার জনতার মঞ্চের সংগঠক ছিলেন। তার মাধ্যমে নিরপেক্ষ নির্বাচন হতে পারে, এ কথা কোনো পাগল উন্মাদও বিশ্বাস করবে না।’

নির্বাচন কমিশনারদের শপথ গ্রহণের আগে সুযোগ থাকলে প্রথম নির্বাচন কমিশনার পরিবর্তনের বিষয়টি বিবেচনা করতে রাষ্ট্রপতির প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির এই ভাইস চেয়ারম্যান। তিনি বলেন, ‘অন্য চার নির্বাচন কমিশনার নিয়ে আমরা কথা বলতে চাই না। তবে প্রধান নির্বাচন কমিশনার এখনো শপথ গ্রহণ করেননি। শপথের আগে সুযোগ থাকলে আপনাকে বিষয়টি (রাষ্ট্রপতি) বিবেচনা করার অনুরোধ করছি।’

খালেদা জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে শামসুজ্জামান বলেন, ‘খালেদা জিয়া স্বাধীনতা সংগ্রামের নির্যাতিত নেত্রী। বাংলাদেশে এমন কোনো কারাগার নেই, যেখানে তাকে (খালেদা জিয়া) রাখা যাবে।’

আয়োজক সংগঠনের সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে এবং শাহাবাগ থানা কৃষক দলের সভাপতি জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন- বিএনপির প্রশিক্ষণবিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মাদ রহমত উল্লাহ, খালেদা ইয়াসমিন, নিপুন রায় চৌধুরী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৭/রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়