ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিচ্ছেদের চিঠি পাঠালো ব্রিটেন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচ্ছেদের চিঠি পাঠালো ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার (ব্রেক্সিট) বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র চিঠি ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের হাতে তুলে দেওয়া হয়েছে। বুধবার এ চিঠি তুলে দেওয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শুরু হলো।

ব্রিটিশ সময় বুধবার দুপুর ১২টা ২০ মিনিটে ইইউ’য়ে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত স্যার টিম ব্যারো ব্রাসেলসে টাস্কের হাতে ছয় পাতার চিঠিটি হস্তান্তর করেছেন। ব্রেক্সিট প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু করতে মঙ্গলবার চিঠিতে সই করেছিলেন মে।

লিসবন চুক্তির ৫০ অনুচ্ছেদ, যা আর্টিকেল ফিফটি নামে পরিচিত তার আলোকেই পাঠানো এই চিঠির মাধ্যমে ব্রিটেন ইইউতে না থাকার আনুষ্ঠানিক ঘোষণা দিল। চিঠি পাওয়ার পর আগামী ৪৮ ঘন্টার মধ্যে ইইউ এর অন্য ২৭টি দেশের নেতার কাছে ব্রেক্সিটের শর্তাবলীর প্রাথমিক খসড়া পাঠাবেন টাস্ক। শর্তাবলী নিয়ে দুই বছরব্যাপী দেনদরবার করবে ব্রিটেন ও ইইউ । যদি দুই পক্ষই সময় বাড়াতে সম্মত না হয়, তাহলে ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ থেকে বিদায় নেবে যুক্তরাজ্য।

হাউজ অব কমন্সে দেওয়া এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী মে বলেছেন, ‘ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাচ্ছে যুক্তরাজ্য। আর পেছনে ফিরে যাওয়ার সুযোগ নেই।’

এদিকে চিঠিটি হাতে পাওয়ার পর ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, ‘আমরা এখনই আপনাদেরকে সরে যাওয়া অনুভব করতে শুরু করেছি। আপনাদের ধন্যবাদ ও বিদায়।’

গত বছরের জুনে এক গণভোটে ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত দেয় ব্রিটিশ নাগরিকরা। চলতি মাসের প্রথম দিকে আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী থেরেসা মে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়