ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নীতিশের উচিত ফারাক্কা বাঁধ ভেঙে দেওয়া : জাফরুল্লাহ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নীতিশের উচিত ফারাক্কা বাঁধ ভেঙে দেওয়া : জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক : ভারতের কেন্দ্রীয় সরকারের দিকে তাকিয়ে না থেকে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের উচিত ফারাক্কা বাঁধ ভেঙে দেওয়া। এমন মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, মুখ্যমন্ত্রী নীতিশ কুমার গঙ্গা নদীর ওপর নির্মিত বিতর্কিত ফারাক্কা বাঁধ সরিয়ে ফেলার ব্যাপারে মত দিয়েছেন। এই বাঁধ তো বিহারেই। তাহলে তিনি নিজেই এটা সরিয়ে ফেলতে পারেন। এর জন্য তো তাকে কেন্দ্রের দিকে তাকিয়ে থাকার দরকার নেই।

সমাবেশে অন্য বক্তারা সরকারের কাছে দাবি তুলে বলেন, তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায় করতে হবে। সরকারের নতজানু পররাষ্ট্রনীতি পরিহার করতে হবে। অন্যথায় প্রতিরক্ষা চুক্তির মাধ্যমে বাংলাদেশ ভারতীয় অস্ত্রের ডাম্পিং সেন্টারে পরিণত হবে।

এ সময় জাফরুল্লাহ কেবল মানুষ হত্যা করলেই মানবতাবিরোধী অপরাধ হয় না উল্লেখ করে বলেন, যারা পরিবেশের স্বাভাবিক প্রবাহকে বাধা দেয়, বাতাস-পানির প্রবাহকে বাধা দেয় তারাও মানবতাবিরোধী অপরাধী। লাখ মানুষের ন্যায্য অধিকারকে বিনষ্ট করে সমস্যায় ফেলাও মানবতাবিরোধী অপরাধের মধ্যই পড়ে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে তিনি বলেন, আপনাকে বুঝতে হবে কেবল কয়েকজন জামাতি, রাজাকার, যুদ্ধাপরাধীকে শাস্তি দিলেই মানববতাবিরোধী অপরাধের বিচার হয় না। যারা দেশের মানুষকে ভালোভাবে বাঁচতে দেয় না, যারা সাধারণ মানুষকে সমস্যায় ফেলে তারাও মানবতাবিরোধী অপরাধে অপরাধী।

সমাবেশে সভাপতিত্ব করেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান । এ সময় আরও বক্তব্য রাখেন, বাসদ নেতা বজলুর রশিদ ফিরোজ, রাজেকুজ্জামান রতন প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/ইয়ামিন/নাঈম/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়