ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

যত্ন পেলে অটিজম শিশুরাও অবদান রাখতে সক্ষম

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-০১ ৮:২৩:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-০১ ৮:২৩:১২ পিএম

নিজস্ব প্রতিবেদক : সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান বলেছেন, উপযুক্ত পরিবেশ ও যত্ন পেলে অটিজম শিশুরাও সমাজে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম।

১০ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০১৭ উপলক্ষে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আর্ট ক্যাম্প অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকার তাদের জন্য একটি সুন্দর সমাজ উপহার দেওয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বিএসএমএমইউয়ের ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের বটতলায় অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশুদের অংশগ্রহণে ‘আপন আনন্দে আঁকি’ র্শীষক এ আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত কোইকার কান্ট্রি ডিরেক্টর জো হিয়ুন গ্যিয়ু। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

আর্ট ক্যাম্পে ঢাকাসহ দেশের বিশেষায়িত স্কুলের প্রায় দেড় শতাধিক অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশু অংশগ্রহণ করে। এতে সারা দেশ থেকে আগত অটিজম শিশুদের মা-বাবা, ডাক্তার, সাইকোলজিস্ট, থেরাপিস্ট, কাউন্সিলর, বিশেষায়িত স্কুলের শিক্ষকসহ বিপুলসংখ্যক শুভানুধ্যায়ী উপস্থিত ছিলেন।

আর্ট ক্যাম্প শেষে বাছাইকৃত সেরা ১০ জনকে পুরস্কৃত করা হয়। এ ছাড়া অংশগ্রহণকারী সব শিশুকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

বিশেষ অতিথির বক্তব্যে জো হিউন গ্যিউ বলেন, KOICA ২০১২ সাল থেকে অটিজম বিষয়ে ফেলোশিপ প্রদানসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করে আসছে। ফেলোশিপ প্রোগ্রামের আওতায় এ পর্যন্ত ৬৯ জনকে কোরিয়া প্রেরণ করা হয়েছে। প্রোগ্রামটি ২০১৮ সাল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। তিনি বাংলাদেশকে অটিজম বিষয়ে দক্ষ জনবল তৈরিতে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন। সভাপতির বক্তব্যে উপাচার্য কামরুল হাসান খান বাংলাদেশে অটিজমের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সুযোগ্য কন্যা বিশ্বব্যাপী সুপরিচিত অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেনের অবদানের কথা স্মরণ করেন। তিনি অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন শিশুদের সেবায় ইপনা তথা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সর্বদা প্রস্তুত থাকবে বলে অঙ্গীকার করেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ এপ্রিল ২০১৭/সাওন/সাইফ

Walton
 
   
Marcel