ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ঐক্যবদ্ধের হাওয়া আওয়ামী আইনজীবীদের দুই অংশে

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ৩০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঐক্যবদ্ধের হাওয়া আওয়ামী আইনজীবীদের দুই অংশে

নৃপেন রায় : দলীয় স্বার্থে ঐক্যবদ্ধ হওয়ার ঐক্যমত পোষণ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই পেশাজীবী সংগঠন আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের নেতারা।

দীর্ঘদিনের বিভেদ ভুলে দুই সংগঠনের নেতারাই আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার মতামতে সম্মতি জ্ঞাপন করে  সম্মেলন প্রস্তত কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। পরবর্তী বৈঠকে সংগঠনের সম্মেলনের তারিখ চূড়ান্ত করা হবে।

রোববার বিকেলে দলীয় সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগ নেতাদের সাথে বৈঠকে এমন সিদ্ধান্ত হয় বলে উপস্থিত নেতারা রাইজিংবিডিকে এমন তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে বিলুপ্ত আওয়ামী আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল্লাহ আবু রাইজিংবিডিকে বলেন, ধানমন্ডিতে আওয়ামী লীগের সাথে আমাদের দুই সংগঠনের শীর্ষ নেতাদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দলীয় স্বার্থে ঐক্যবদ্ধ হওয়ার ঐক্যমত পোষণ করেছি। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিগগিরই সম্মেলন প্রস্তুতি কমিটি করে দেবেন এবং পরবর্তী বৈঠকে সম্মেলনের তারিখ চূড়ান্ত করা হবে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পরবর্তী বৈঠকে তারিখ নেতাদের অবহিত করবেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আপনাদের উদ্দেশ্যে কি বার্তা দিয়েছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি আমাদের দলীয় স্বার্থে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। আগামী জাতীয় নির্বাচনের স্বার্থে নিজেদের বিভেদ ভুলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার স্বার্থে কাজ করার আহ্বান জানিয়েছেন।

সম্প্রতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের পরাজয়ের পর দুই পেশাজীবী সংগঠনের দলীয় কোন্দল মেটাতে উদ্যোগী হয় দলটি। গত ১৪ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নামে দুই সংগঠনের কমিটিই বিলুপ্ত করা হয়। পেশাজীবী দুই সংগঠনকে ঐক্যবদ্ধ করতেই ওই সভায় এই দুই সংগঠনকে একত্রিত করে একটি সংগঠন করার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ।

বিলুপ্ত হওয়া বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ার‌্যমান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার রাইজিংবিডিকে বলেন, ‘আজ ধানমিন্ডতে আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠকে আইনজীবী একক ও ঐক্যবদ্ধ সংগঠন করার বিষয়ে সিন্ধান্ত হয়েছে। নেত্রী অচিরেই একটি সম্মেলন প্রস্তুত আহ্বায়ক কমিটি করে দিবেন। এরপর সম্মেলনের মাধ্যমে সংগঠনের কমিটি গঠিত হবে।’

তিনি আরো বলেন, ‘বৈঠকে উপস্থিত সবাই একক ও ঐক্যবদ্ধ সংগঠন করার বিষয়ে বক্তব্য রেখেছি।’

আওয়ামী লীগের বৈঠক সূত্র জানায়, বৈঠকে উভয় সংগঠনের ১২ জন করে মোট ২৪ জন শীর্ষ নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। আজকের বৈঠক এই দুই পেশাজীবী সংগঠনের বিভেদ নিরসেন ফলপ্রসূ হয়েছে। উভয় সংগঠনের নেতারা আওয়ামী লীগের স্বার্থে বিভেদ ভুলে এক সংগঠনে ঐক্যবদ্ধ হওয়ার অঙ্গীকার করেছে। তবে, বৈঠক শেষে উভয় সংগঠনের নেতাদের সমর্থকরা কার্যালয় থেকে বের হওয়ার পথে স্ব স্ব নেতার নামে স্লোগান দেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন দলের উপদেষ্টা পরিষদ সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সভাপতিমণ্ডলীর সদস্য ও বিলুপ্ত আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আইন সম্পাদক আব্দুল মতিন খসরু, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম প্রমুখ। এ ছাড়া উপস্থিত ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস, অ্যাডভোকেট মমতাজ উদ্দিন মেহেদী, অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান, অ্যাডভোকেট জাহিদ আনোয়ার, অ্যাডভোকেট কাজী নজীবুল্লাহ হিরু প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৭/নৃপেন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়