ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

লন্ডন থেকে রোডম‌্যাপ আনবেন খালেদা

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৬, ১৩ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লন্ডন থেকে রোডম‌্যাপ আনবেন খালেদা

এস কে রেজা পারভেজ : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডন সফরকে ‘চিকিৎসাজনিত কারণ’ হিসেবে বলা হলেও নির্বাচনকে সামনে রেখে তার এই সফরেই নির্ধারিত হতে পারে দলের গতিপথ, ভবিষ্যৎ কর্মপরিকল্পনার রোডম‌্যাপ এমনকি বেশ কিছু গুরুত্বপূর্ন সিদ্ধান্ত।

আনুষ্ঠানিকভাবে দলের পক্ষ থেকে খালেদা জিয়ার লন্ডন সফরের তারিখ নির্দিষ্ট করে বলা না হলেও আগামী শনিবার সন্ধ‌্যায় তার লন্ডনের উদ্দেশ‌্য দেশ ছাড়ার কথা রয়েছে বলে তার কার্যালয় সূত্রে জানা গেছে। লন্ডনে বিএনপি নেত্রী তার বড় ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম‌্যান তারেক রহমানের বাসায় উঠবেন।

বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতা ও দলের একাধিক সূত্র বলছে, এক বছরেরও কম সময়ের ব‌্যবধানে দলীয় প্রধানের লন্ডন সফর নিয়ে বেশ কৌতুহল ও চাঙ্গাভাব তৈরি হয়েছে দলের মধ্যে। আগামী নির্বাচনে বিএনপি কোন পথে যাবে, দলের অবস্থান কি হবে, নির্বাচনে বিএনপির প্রার্থী নির্বাচন, ডিসেম্বরে সিটি কর্পোরেশন নির্বাচন এবং দলের সাংগঠনিক বিষয়সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ ব‌্যাপারে নিয়ে তারেক রহমান ও খালেদা জিয়ার মধ‌্যে আলোচনা হবে। ওই আলোচনায় নির্ধারিত হবে আগামী নির্বাচনের আগ পর্যন্ত বিএনপির রাজনীতির গতিপথ।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস‌্য ড. খন্দকার মোশাররফ হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘লন্ডনে বিএনপি প্রধান (খালেদা জিয়া) এবং দলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ ব‌্যক্তি (বিএনপি ভাইস চেয়ারম‌্যান তারেক রহমান) একত্রিত হবেন। সেখানে পারিবারিক, দলীয় ও সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হবে। দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও কথা বলবেন তারা।’

দলীয় সূত্র বলছে, লন্ডন থেকে দেশে ফিরেই খালেদা জিয়া জাতির সামনে সহায়ক সরকারের ফর্মুলা দেবেন। জানাবেন নির্বাচন নিয়ে বিএনপির ভাবনার কথা। লন্ডন সফরে তারেক রহমানের সঙ্গে নির্বাচনকালীন সহায়ক সরকার নিয়ে বিস্তারিত আলোচনা হবে। এটিই এখন বিএনপির এক নম্বর এজেন্ডা। সেজন‌্য বিএনপি নেত্রী তার লন্ডন সফরে সহায়ক সরকারের একটি খসড়াও নিয়ে যাচ্ছেন। আগামী একাদশতম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের তালিকা নিয়েও দুই নেতার মধ‌্যে আলোচনা হবে।

এছাড়াও স্থায়ী কমিটির শূন্য পদ পূরণ, জাতীয় নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ কয়েকটি পদে পদায়ন, গুরুত্বপূর্ণ জেলা কমিটি গঠনের ব্যাপারে তারেক রহমানের সঙ্গে আলোচনা করবেন বেগম জিয়া। আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে আন্তর্জাতিক মহলের চাওয়া-পাওয়ার বিষয়েও আলোচনা করবেন মা-ছেলে।

দলের দায়িত্বশীলদের মতে, আগামী জাতীয় নির্বাচনের আগে এটাই হতে পারে খালেদা জিয়ার শেষ লন্ডন সফর। তাই নির্বাচনের প্রস্তুতিসহ সার্বিক বিষয়ে এই সফরেই তারেক রহমানের সঙ্গে আলোচনা চূড়ান্ত করতে চান বিএনপি প্রধান।

সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর চোখ ও হাঁটুর চিকিৎসা করাতে লন্ডনে যান খালেদা জিয়া। ওই সময় প্রায় দুই মাসের বেশি সময় তিনি সেখানে পরিবারের সদস্যদের সঙ্গে কাটান। দীর্ঘদিন পর ঈদুল আজহা উদযাপন করে ওই বছর ২১ নভেম্বর দেশে ফেরেন তিনি।

এদিকে নিজের অনুপস্থিতিতে দল পরিচালনা এবং সংগঠনকে গতিশীল রাখতে বৃহস্পতিবার রাতে দলের স্থায়ী কমিটির সঙ্গে বৈঠকে বসছেন খালেদা জিয়া। গতবারের মতো এবারো খালেদা জিয়া দীর্ঘ সময় লন্ডনে অবস্থান করতে পারেন। সেখানে দুই ছেলের পরিবারের সদস্যদের সাথে ঈদুল আজহা উদযাপন করার সম্ভবনা রয়েছে। এ ছাড়া পা ও চোখের চিকিৎসা করাবেন তিনি। তার পায়ের সমস্যা কিছুটা বেড়েছে। এর আগে তিনি চোখের অপারেশন করিয়েছেন লন্ডনে।




রাইজিংবিডি/ঢাকা/১৩ জুলাই ২০১৭/রেজা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়