ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা : জাতিসংঘের সক্রিয় হস্তক্ষেপের দাবি

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-০৭ ২:৪১:৫১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-২৭ ৮:৫৯:৫০ এএম

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা হত্যা বন্ধে জাতিসংঘের সক্রিয় হস্তক্ষেপের দাবিতে মানববন্ধন করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে এ দাবি জানায় দলটি।

মানববন্ধনে জাসদ নেত্রী শিরীন আখতার বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর ‘জাতিগত নিধন অভিযান ও গণহত্যা’ বন্ধে অবিলম্বে জাতিসংঘের কার্যকর হস্তক্ষেপ করতে হবে।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা সমস্যা শুধু বাংলাদেশ বা মিয়ানমারের একক সমস্যা নয়। এ মানবিক সমস্যা সমাধানে আসিয়ান, ওআইসিসহ আন্তর্জাতিক সংস্থাসমূহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সকল রাষ্ট্রকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশে কোনো রাজনীতি নয়। এটি একটি মানবিক সমস্যা। এ বিষয়টি সেভাবেই মোকাবিলা করতে হবে। এ ইস্যু নিয়ে যেকোনো ধরনের সাম্প্রদায়িক উস্কানি কঠোরভাবে মোকাবিলা করার জন্য সরকারকে প্রস্তুত থাকতে হবে।

এ সময় তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য জরুরি মানবিক সাহায্য দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, মিয়ানমারের নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চিকে অবশ্যই রোহিঙ্গাদের বিষয়ে তার বর্তমান মনোভাব পরিবর্তন করতে হবে। রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী ও আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর দমন অভিযান বন্ধ করতে হবে।

এ ছাড়া রোহিঙ্গাদের ওপর নিপীড়নের অবসান ঘটানো এবং বাংলাদেশে ইতোমধ্যে যে সমস্ত রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে তাদের ফিরিয়ে নেওয়ার দাবিও জানান তিনি।

ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার, স্থায়ী কমিটির সদস্য ও যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রহমান শওকত, নাদের চৌধুরী, নুরুল আখতার, সহসভাপতি শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, নারীবিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সাধারণ সম্পাদক মুহিবুর রহমান মিহির প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৭/নাসির/এসএন

Walton
 
   
Marcel