ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েনের প্রস্তাব গণফ্রন্টের

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৩, ২০ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েনের প্রস্তাব গণফ্রন্টের

নিজস্ব প্রতিবেদক : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একটি নির্বাচনকালীন সরকার ও প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েনের প্রস্তাব দিয়েছে গণফ্রন্ট।

বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের  সঙ্গে  সংলাপে এসব দাবি তুলে ধরে দলটি। মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সভাপতিত্ব করেন।

সংলাপে গণফ্রন্টের চেয়ারম্যান মো. জাকির হোসেনের নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধি অংশ নেয়।

দলটির পক্ষ থেকে লিখিত প্রস্তাবে ইসিকে জানানো হয়, বর্তমান সরকারকে সংবিধান সংশোধন করে হলেও একটি নির্বাচনকালীন সরকার গঠন করতে হবে। স্বাধীনতার পরে যে সকল নিবন্ধিত দলের সংসদে প্রতিনিধিত্ব ছিল (বিতর্কিত নির্বাচন যেমন ৮৮, ৯৬ এবং ২০১৪ সালের ৫ জানুয়ারি ব্যতীত) তাদের সমন্বয়ে একটি সরকার গঠন করা যেতে পারে। প্রয়োজনে সমঝোতার মাধ্যমে সে সরকারের প্রধান বর্তমান প্রধানমন্ত্রী হতে পারেন। তবে নির্বাচনকালীন সরকারের কেউ জাতীয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

এ ছাড়া নির্বাচনে ভয়ভীতিমুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে নির্বাচন কমিশনের কঠোর পদক্ষেপ গ্রহণ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর পাশাপাশি প্রয়োজনবোধে সেনাসদস্য মোতায়েন করার প্রস্তাব দেয় গণফ্রন্ট।

এ ছাড়া দলটির অন্যান্য দাবিগুলো হচ্ছে- দলের সংখ্যা বৃদ্ধির জন্য নাম সর্বস্ব, প্যাড সর্বস্ব, অফিসবিহীন রাতারাতি গড়ে উঠা অনিবন্ধিত দলগুলো যাতে নিবন্ধিত দলের সঙ্গে জোট করতে না পারে এজন্য একটি নীতিমালা প্রণয়ন করা, নির্বাচনের অন্তত ছয় মাস পূর্বে নিবন্ধিত রাজনৈতিক দলের দলীয় প্রধানের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা, জাতীয় সংসদের সীমানা পুনর্বিন্যাস করার জন্য আইনি কাঠামো সংস্কার করা, পাশাপাশি বাস্তবতার নিরিখে আসন সংখ্যারও বৃদ্ধি করা। সংসদের আসন ন্যূনতম সংখ্যা ৩৫০/৪৫০টি করা, প্রবাসীদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা এবং তাদেরকে সহজে ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করা, একই পোস্টারে সকল প্রার্থীর পরিচয় ও প্রতীক এবং নির্বাচনী জনসভা একই মঞ্চে সকল প্রার্থীর বক্তব্যের ব্যবস্থা  করা এবং দেশ, জনগণ, গণতন্ত্রের স্বার্থে বিতর্কিত নির্বাচন নয় এবং সকল দলের অংশগ্রহণে নিরপেক্ষ ও স্বচ্ছ একটি নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করা।

এদিকে বুধবার বিকেল ৩টায় গণফোরামের সঙ্গে সংলাপে বসছে কমিশন।




রাইজিংবিডি/ ঢাকা/২০ সেপ্টেম্বর ২০১৭/হাসিবুল/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়