ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিজয় দিবস শৌর্যবীর্য-বীরত্বের এক অবিস্মরণীয় দিন

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ১৫ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিজয় দিবস শৌর্যবীর্য-বীরত্বের এক অবিস্মরণীয় দিন

নিজস্ব প্রতিবেদক : গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি দেশের খ্যাতনামা চিকিৎসক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, মহান বিজয় দিবস বাঙালি জাতির সবচেয়ে আনন্দের দিন।

তিনি বলেন, এ হচ্ছে বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন। এদিন বিশ্বের মানচিত্রে সৃষ্টি হয় নতুন একটি সার্বভৌম দেশ, বাংলাদেশ। যা বাঙালি জাতিকে এনে দেয় আত্মপরিচয়ের ঠিকানা। যারা বুকের তাজা রক্ত দিয়ে এ বিজয় ছিনিয়ে এনেছেন আজ সেসব শহীদের এবং বীরাঙ্গনা মা-বোনদের বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করি। বাংলার মুক্তিপাগল জনগণের আর মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধ এবং লড়াইয়ে পরাজিত হয়ে আত্মসমর্পণ করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী।

শুক্রবার গণতন্ত্রী পার্টির কাপাসিয়া উপজেলা শাখা কার্যালয়ে আয়োজিত এক কর্মী সভায় মহান বিজয় দিবস উদযাপন শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি আরো বলেন, আর্থ-সামাজিক ও রাজনৈতিক অধিকার তথা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে সফল নেতৃত্ব দেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কোটি কোটি মানুষকে তিনি স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করে তুলেছিলেন আর তারই ফসল স্বাধীন বাংলাদেশ।

গণতন্ত্রী পার্টির কাপাসিয়া উপজেলা শাখার সহ-সভাপতি রেজাউল করিম খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল আলীমের সঞ্চালনায় কর্মী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বীর মোক্তিযোদ্ধা আব্দুল খালেক, নিউজ সমাহার পত্রিকার সম্পাদক এম এস হাবিবুর রহমান,  গণতন্ত্রী পার্টির সাংগঠনিক সম্পাদক উৎপল বণিক, প্রচার সম্পাদক আকতারুজ্জামান বাদল সরকার, সমাজকল্যাণ সম্পাদক নিমাই দাস, যুব ঐক্যের আহ্বায়ক মাহফুজ আহম্মেদ, যুবনেতা আনোয়ার হোসেন, আবুল কাশেম, শ্রমিক নেতা বিল্লাল হোসেন, শারফুদ্দিন আলমগীর প্রমুখ।

পরে সন্ধ্যায় গণতন্ত্রী পার্টি গাজীপুর জেলা শাখার উদ্যোগে দলীয় কার্যালয়ে ‘মহান বিজয় দিবস উদযাপন ও গাজীপুর মহানগর সম্মেলন প্রস্তুতিমূলক’ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ শিকদার বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে দেশবাসী ও বিদেশে বসবাসরত বাংলাদেশিদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। স্বাধীনতার ইতিহাসে মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। ১৯৭১ সালের ২৬ মার্চ বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ঐতিহাসিক স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, দীর্ঘ ৯ মাস সশস্ত্র যুদ্ধের মাধ্যমে তা এই দিনে চূড়ান্ত বিজয় অর্জনের মধ্য দিয়ে পরিপূর্ণতা পায়। পৃথিবীর মানচিত্রে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

তিনি বলেন, আমাদের মুক্তিযুদ্ধ ইতিহাসের কোনো আকস্মিক ঘটনা নয়। জাতির পিতার অবিসংবাদিত নেতৃত্বে বাঙালি জাতির দীর্ঘ ২৩ বছরের স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত ফসল ছিল একাত্তরের মুক্তিযুদ্ধ।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুকন্যা জননেত্রী মাদার অব হিউম্যানিটি শেখ হাসিনার সঠিক নেতৃত্বে দেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠত হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, তথ্য-প্রযুক্তি, কৃষি, পারমাণবিক প্রযুক্তিসহ উল্লেখযোগ্য অর্জন আজকে সবার কাছে দৃশ্যমান কিন্তু এর ফসল সব শ্রেণি-পেশার মানুষ সমভাবে পাচ্ছে না। মুক্তিযোদ্ধ পরবর্তী সময় বঙ্গবন্ধুর নেতৃত্বে প্রণীত সংবিধানে- গণতন্ত্র, উদার বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িক দেশ নির্মাণের জন্যে ধর্মনিরপেক্ষতা ও শত শত বছর ধরে বঞ্চিত বাঙালির ভাগ্য পরিবর্তনের জন্য সমাজতন্ত্রের কথা চার মূলনীতি হিসেবে গৃহীত হয়। আজ তাই স্বাধীনতার ৪৬ বছর পরে সব বাঙালির ন্যায়সংগত অধিকার হলো বিজয়ের এই ফসল হবে ১৬ কোটি বাঙালির।

অনুষ্ঠানে গাজীপুর মহানগর সভাপতি সফি রেজা নূর মজুমদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বাদল সরকারের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, গণতন্ত্রী পার্টি গাজীপুর জেলা সভাপতি মনোজ কুমার গোস্বামী, সাধারণ সম্পাদক ডা. আবুল কাশেম প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়