ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘ফল মূল্যায়ন করে বলা যাবে পাসের হার কেন কম’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২০, ৩০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফল মূল্যায়ন করে বলা যাবে পাসের হার কেন কম’

সচিবালয় প্রতিবেদক : ফল মূল্যায়ন ছাড়া পাসের হার কেন কম তা বলা যাবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার।

শনিবার দুপুরে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, গত বছরের চেয়ে এবার পাসের হার তিন শতাংশ কেন কমেছে এটা গবেষণা করে বের করতে হবে। গবেষণা বা ফল মূল্যায়ন ছাড়া পাসের হার কেন কম তা বলা যাবে না।

মন্ত্রী বলেন, এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হারে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৪০ শতাংশ। আর ছাত্র পাসের হার ৯৪ দশমিক ৯৩ শতাংশ। এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন। পাস করেছে ২৫ লাখ ৬৬ হাজার ২৭১ জন। পাসের হার ৯৫ দশমিক ১৮ ভাগ।

মন্ত্রী বলেন, জিপিএ ফাইভ বেশি পেয়েছে ছাত্রীরা। মোট জিপিএ ফাইভ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ১৫ হাজার ৫৪৮ জন। আর ছাত্রী এক লাখ ৪৭ হাজার ৬১ জন।

তিনি বলেন, পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) পাসের হারে শীর্ষে রয়েছে গোপালগঞ্জ জেলা। অপরদিকে এই হার সবচেয়ে কম ঝালকাঠিতে।

তিনি আরো বলেন, ইবতেদায়িতে সাত বিভাগের মধ্যে এবারও রাজশাহী বিভাগ পাসের হারে শীর্ষে রয়েছে। সেখানে পাসের হার ৯৬ দশমিক ২৮ শতাংশ। অপরদিকে এবারও সিলেট বিভাগে পাসের হার সর্বনিম্ন, সেখানে পাসের হার ৮৬ দশমিক ৯২ শতাংশ। পঞ্চগড় জেলায় পাসের হার সর্বোচ্চ ৯৯ দশমিক ২ শতাংশ।

এবার ইবতেদায়িতে ৬১টি উপজেলায় শতভাগ পাস করেছে। ফরিদপুর জেলায় পাসের হার সবচেয়ে কম, সেখানে পাসের হার ৭৮ দশমিক ৪০ শতাংশ। ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলায় পাসের হারে সবার নিচে অবস্থান করছে। এ উপজেলায় পাসের হার ৪৪ দশমিক ৮৮ শতাংশ।




রাইজিংবিডি/ঢাকা/৩০ ডিসেম্বর ২০১৭/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ