ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৪, ১৭ জানুয়ারি ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘আমি সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কাজ করি’

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-৩১ ২:৫৩:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০১ ১:০৬:০৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, আমি শুধু প্রতিবন্ধীদের নিয়ে কাজ করি না। আমি সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কাজ করি।

রোববার জাতীয় প্রেসক্লাবে মতবিনিময় সভায় নৌপরিবহনমন্ত্রী এসব কথা বলেন। 

তিনি বলেন, আমি শুধু প্রতিবন্ধীদের নিয়ে কাজ করি না। আমি সব শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কাজ করি। ১৯৭২ সালে আমি মাদারীপুরের সুইপার অর্থাৎ হরিজন সমিতির সভাপতি ছিলাম। এখনো বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করছি।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও ডিসঅ্যাবিলিটি রাইটস ফান্ডের সহযোগিতায় ‘প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান : গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এ মতবিনিময় সভার আয়োজন করে জাতীয় প্রতিবন্ধী ফোরাম।

নৌমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীদের উন্নয়নে কী কী করণীয় আমাকে বলবেন। আমি আমার মন্ত্রণালয়ের পক্ষ থেকে যা যা করা দরকার করব। আমি শ্রমিকদের নিয়েও কাজ করি।’

‘২০১৩ সালে সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রীর নির্দেশে গার্মেন্টস শ্রমিকদের নিয়ে সমাবেশ করেছি, এরপর থেকে আর কোনো গার্মেন্টেসে জ্বালাও-পোড়াও হয়নি।’

তিনি বলেন, সরকার প্রতিবন্ধীদের জন্য নানা ধরনের উন্নয়নমূলক কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের নিজের সন্তান হিসেবে মনে করে এরই মধ্যে প্রতি মাসে ৭০০ টাকা করে ৮ লাখ ২৫ হাজার প্রতিবন্ধীকে ভাতা দিচ্ছেন।

শ্রমিক নেতা শাজাহান খান বলেন, সরকার প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় ইতোমধ্যে দুটি আইন পাস করেছে। একটি হলো- প্রতিবন্ধী কল্যাণ ও সুরক্ষা ট্রাস্ট আইন এবং অন্যটি হলো- নিউরো ডেভেলপমেন্ট সুরক্ষা আইন।

সভায় প্রতিবন্ধীদের উন্নয়নে তিনটি প্রস্তাব উত্থাপন করা হয়। এগুলো হচ্ছে- সরকারি-বেসরকারি সংস্থা এবং ধনী ব্যক্তিদের সহায়তায় কর্মসংস্থানের ব্যবস্থা করা, সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিবন্ধী আশ্রম তৈরি করা এবং প্রতিবন্ধীরা যে সমাজে অবহেলার পাত্র নয়, সেটা গণমাধ্যমে বারবার প্রচার করা।

সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের মহাসচিব সেলিনা পারভীন। এতে বিশেষ অতিথি রয়েছেন মেজর (অবসরপ্রাপ্ত) ইয়াদ আলী, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার, আইন মন্ত্রণালয়ের সহকারী সচিব স্বপন চকিদার, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি শাবান মাহমুদ, সাইট সেভারসের কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম, মোতাহার হোসেন প্রমুখ।



রাইজিংবিডি/৩১ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/এসএন

Walton
 
   
Marcel