ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মাঠে সরব ছিল ইসলামী আন্দোলন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ৩১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাঠে সরব ছিল ইসলামী আন্দোলন

আসাদ আল মাহমুদ : কালের চাকায় ঘুরে বিদায় নিচ্ছে ২০১৭ সাল। মিয়ানমারসহ কয়েকটি দেশে মুসলিমদের ওপর নিপীড়ন চললেও বাংলাদেশে দুএকটি ইসলামী দল ছাড়া আর কেউ মাঠে নামেনি। এই দুটি দলের মধ্যে রাজপথে সবচেয়ে সরব ছিল ইসলামী আন্দোলন বাংলাদেশ।

শিক্ষাআইন ও শিক্ষানীতি বাতিলের দাবি, গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদ, নতুন নির্বাচন কমিশন গঠন, সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবীর মূর্তি অপসারণ, রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ নানা ইস্যুতে গত জানুয়ারি থেকে বিভিন্ন কর্মসুচি পালন করে আসছে ইসলামী আন্দোলন। এছাড়াও হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করে সুদমুক্ত ঋণ দেওয়ার দাবি, ভারতে গো-রক্ষার অজুহাতে মুসলিম হত্যার প্রতিবাদ, বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ, মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে ঢাকায় মিয়ানমার দূতাবাস ও জাতিসংঘের কার্যালয় ঘেরাও, জেলায় জেলায় বিক্ষোভ কর্মসুচি পালন এবং সর্বশেষ রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করে ভাল অবস্থান সৃষ্টি করে রাজনৈতিক মাঠে সরব ছিল দলটি।

ইসলামী আন্দোলন ২০১৭ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত যতগুলো কর্মসুচি পালন করেছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো, ৩ ফেব্রুয়ারি সুপ্রিমকোর্ট প্রঙ্গণ থেকে গ্রিক দেবীর মূর্তি অপসারণের দাবিতে ঢাকায় গণমিছিল। এতে লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করে। এছাড়া রামপাল বিদ্যুকেন্দ্র স্থাপন ও রূপপুরে ভয়াবহ দুষণকারী পারমাণবিক কেন্দ্র স্থাপনের প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি পালন করে।

শিক্ষা আইন ও শিক্ষানীতি বাতিলের দাবিতে ১৫ জানুয়ারি বরিশালে বিভাগীয় মহাসমাবেশ ও গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারার প্রতিবাদে ১৭ জানুয়ারি বিক্ষোভ সমাবেশ করে দলঠি। এছাড়া নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ৯ জানুয়ারি বিকেলে বঙ্গবভবনে রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদের সঙ্গে সংলাপে অংশ নেয়।

এই দলটির আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই’র নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়। সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে গ্রিক দেবীর মূর্তি অপসারণের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ ১২ ফেব্রুয়ারি রোববার সারাদেশে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান বিচারপতির কাছে স্মারকলিপি পেশ কর্মসুচি পালন করে।

১৫ ফেব্রুয়ারি প্রধান বিচারপতির নিকট স্মারকলিপি পেশ করা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইসলামী মুক্তিযোদ্ধা পরিষদ আলোচনা সভার আয়োজন করে। সভায় ১৩ মার্চ গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জ্বালানী মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ কর্মসূচি সফল করার জন্য দেশপ্রেমিক জনতার প্রতি আহ্বান জানানো হয়। গ্রিক দেবীর মূর্তি অপসারণের দাবিতে ১৮ মার্চ বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেইটে অনুষ্ঠিতব্য গণসমাবেশ সফল করার আহ্বান জানায়। গ্রিক মূর্তি অপসারণের দাবিতে ২১ এপ্রিল ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশ করা হয়।

হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করে সুদমুক্ত ঋণ দেওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ, মাহে রমজানের পবিত্রতা রক্ষা ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে মাসব্যাপী কর্মসূচি পালন করে। সুনামগঞ্জ ও কিশোরগঞ্জের দুগর্তদের মধ্যে ত্রাণ বিতরণ, প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাসে নামাজ আদায়ের জন্য মুসলমানদের প্রবেশ করতে ইসরায়েলি সরকারের বাঁধা প্রদান এবং মুসলমানদের উপর হামলা চালিয়ে তাদের হত্যা ও আহত করার ঘটনার প্রতিবাদে ২৮ জুলাই প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে ইসলামী আন্দোলন।

ভারতে গো-রক্ষার অজুহাতে মুসলিম হত্যার প্রতিবাদে ১৪ জুলাই বিক্ষোভ সমাবেশ এবং রাজধানীর ভয়াবহ জলাবদ্ধতা ও চিকুনগুনিয়ার প্রকোপ থেকে নগরবাসীকে রক্ষায় ব্যর্থতার প্রতিবাদে ১৯ জুলাই মেয়র ভবন ঘেরাও কর্মসুচি পালন করে দলটি। পবিত্র ঈদুল আজহায় গরীব ও অসহায়দের মাঝে কোরবানীর গোস্ত বিতরণ, সাত জেলার বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ, ১১ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন।

মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে ১৩ সেপ্টেম্বর ঢাকায় মিয়ানমার দূতাবাস ঘেরাও, ৯ ডিসেম্বর জেলায় জেলায় বিক্ষোভ, ১৬ ডিসেম্বর দেশব্যাপী দোয়া ও কুনুতে নাজেলা, ১৮ ডিসেম্বর মিয়ানমার অভিমুখে লংমার্চ কর্মসূচি পালন করে। ১০ সেপ্টেম্বর নির্বাচন কমিশনের সঙ্গে ইসলামী আন্দোলন সংলাপে অংশ নেয় ও ১৫ দফা সুপারিশ পেশ করে। রোহিঙ্গা ইস্যুতে ধারাবাহিকভাবে সবচেয়ে বেশি এবং সব ধরণের সহযোগিতা করে এ সংগঠনটি। যা বিবিসি’র জরিপে প্রকাশিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে অভিহিত করায় ৫ অক্টোবর আমেরিকান দূতাবাস অভিমুখে গণমিছিল কর্মসুচি পালন ও ১৫ ডিসেম্বর দেশব্যাপী বিক্ষোভ কর্মসুচি পালন করে।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণ করে ভাল অবস্থান সৃষ্টি এছাড়াও বিভিন্ন পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করে হাতপাখার পক্ষে গণজোয়ার সৃষ্টি করে দলটি।



রাইজিংবিডি/ঢাকা/৩১ ডিসেম্বর ২০১৭/আসাদ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়