ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আগামী নির্বাচনে নৈরাজ্য করতে দেওয়া হবে না

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আগামী নির্বাচনে নৈরাজ্য করতে দেওয়া হবে না

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বিএনপি-জামায়াত গত নির্বাচনের আগে-পরে নৈরাজ্য করে যে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করেছিল আগামী নির্বাচনে তা করতে দেওয়া হবে না।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির উদ্যোগে ‘দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও সমৃদ্ধির ৯ বছর’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

এইচ টি ইমাম সরকারের বিভিন্ন অর্জন অগ্রগতির সফলতার পাশাপাশি সমসাময়িক অসফলতার প্রসঙ্গ তুলে বলেন, পরীক্ষায় প্রশ্ন ফাঁস একটি বড় রকমের সমস্যা। যখনি কোনো একটি দেশ দ্রুত অগ্রগতির দিকে এগিয়ে যায় তখনি এরকম কিছু যন্ত্রণা হয়। যখন কোনো দেশ দ্রুত উন্নয়ন করতে শুরু করে তখন দেশটির কিছু কিছু সমস্যা হতে পারে। সেই সমস্যাগুলো আমরা এখন দেখছি। সামনের দিনে এই সমস্যাগুলো উতরিয়ে আয়ত্তে আনতে হবে।

এইচ টি ইমাম  আরো বলেন, শুধু প্রশ্ন ফাঁস কেন? আমাদের সিলেবাসেও ভুল আছে। আমাদের যে বই ছাপা ও বিতরণ করা হয় তার মধ্যেও বেশ কিছু ভুল-ত্রুটি থাকে। আমরা আগেও দেখেছি, এবার একটু কমেছে। আগামীতে হয়তো আরো কমবে।

প্রশ্নপত্র ফাঁস বন্ধ করার জন্য তিনি পাবলিক সার্ভিস কমিশন যেভাবে পরীক্ষা নেয় সে পদ্ধতি বোর্ডগুলোকে অনুকরণ করার আহ্বান জানান। এটি করতে পারলে প্রশ্ন ফাঁস অনেক কমে যাবে বলে দাবি করেন। পাশাপাশি কোচিং সেন্টারও শিক্ষার ক্ষেত্রে একটি বড় সমস্যা বলে অভিহিত করেন।

রাষ্ট্রীয় মূলনীতিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশের জনগণের মাঝে সম্পদ সুষমের বণ্টনের কথা তুলে ধরে এইচ টি ইমাম বলেন, গর্ব করেই বলতে পারি অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে এই বৈষম্য অনেক কম। যদিও এখানে কয়েকজন ব্যক্তি অনেক ধনাঢ্য হয়েছেন। তারা অনেক শিল্প ও শিল্পগ্রুপ করেছেন। কিন্তু তারাই আবার দেশে বেকারত্ব দূর এবং কর্মসংস্থানের ব্যবস্থা করছেন। ভাল-মন্দ দুটোই আছে।

তিনি আরো বলেন, এগুলো থাকবে না। বাংলাদেশের যে ব্যবস্থা এবং আমরা যে রকম সচেতন, বাংলাদেশে ধনী-গরিবের এই বৈষম্য থাকবে না। সম্পদের সুষম বণ্টন হবে। বঙ্গবন্ধুর যে উদ্দেশ্য ছিল, তার যে আশা ছিল- আমরা সেরকম বাংলাদেশের দিকেই যাচ্ছি।

গত জাতীয় নির্বাচনের আগে বিএনপি-জামায়াত জোটের সরকারবিরোধী আন্দোলনের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, ‘আমি বিশ্বাস করি ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে বিএনপি-জামায়াত যে নৈরাজ্য ও অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে অচলাবস্থা করেছিল, সেটি আমরা আগামী নির্বাচনে এবং তার পরবর্তীকালে আর তা হতে দেব না। আমরা নিশ্চয়ই প্রতিরোধ করতে পারব। জনগণ এখন আমাদের সঙ্গে আছেন। জনগণ অনেক বেশি সচেতন। গতবারও আমরা জনগণকে নিয়ে তাদের প্রতিরোধ করেছিলাম।

‘কোথায় গেল তাদের অবরোধ’ প্রশ্ন তুলে এইচ টি ইমাম বলেন, অবরোধের কথা তো এখন মুখেও শুনি না। তবে তারা এখনো আনুষ্ঠানিকভাবে অবরোধ প্রত্যাহার করে নেই। এটা তো অনেকেই বলেন। এই অবরোধ বাংলার মানুষ ভেঙেছে এবং ভাঙবে। আমরা এগুলো ভেঙেই সামনের দিকে এগিয়ে যাব। এসব রাজনৈতিক অস্থিতিশীলতা আর এদেশে থাকবে না, থাকার অবস্থাও নেই। এখন আমরা সেই অবস্থায় আছি।

এলক্ষ্যে আমরা আগামী জাতীয় নির্বাচনে দলীয় নেতাকর্মীদের একদিকে সরকারের উন্নয়ন অগ্রগতি এবং অন্যদিকে বিএনপি-জামায়াতের নেতিবাচক কর্মকাণ্ড প্রচার করার আহ্বান জানাচ্ছি।

এইচ টি ইমামের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন অর্থনীতি সমিতির সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারাকাত, ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস, অর্থনীতিবিদ ডা. জাহাঙ্গীর আলম, প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সদস্য সচিব হাছান মাহমুদ প্রমুখ।

মূল প্রবন্ধ পাঠ করেন পরিকল্পনা কমিশনের সিনিয়র সচিব ড. শামসুল আলম এবং পরিচালনা করেন আয়োজক কমিটির সদস্য এবং দলের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়