ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নারী অধিকার সংকুচিত হওয়ার বিরুদ্ধে প্রতিরোধের আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০০, ৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নারী অধিকার সংকুচিত হওয়ার বিরুদ্ধে প্রতিরোধের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক : ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে নারীর অধিকার সংকুচিত হওয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসের প্রতি সংহতি প্রকাশ করে দলটির সভাপতি রাশেদ খান মেনন এমপি ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি বুধবার এক বিবৃতিতে এ আহ্বান জানান।

বিবৃতিতে তারা বলেন, বিশ্বব্যাপী শ্রমজীবী নারীসহ সকল গণতান্ত্রিক নারী আন্দোলনের মধ্য দিয়ে নারীর সামাজিক সুরক্ষা, মর্যাদা ও শোষণমুক্তির অর্জিত অধিকারগুলো আজ বিঘ্নিত হচ্ছে, খণ্ডিত হচ্ছে। পুঁজিবাদের নয়া উদারনৈতিক শোষণ ও ধর্মীয় মৌলবাদের যৌথ আক্রমণ আজ সমাজে নারীর সকল অধিকার মর্যাদা সংকুচিত করে ফেলছে। নারী নির্যাতন, নিগ্রহ, যৌন হয়রানি, ধর্ষণ, খুন আজ নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। এ অবস্থার উত্তরণ ঘটাতে হবে।

বিবৃতিতে ওয়ার্কার্স পার্টির ২১ দফা কর্মসূচিতে গৃহীত নারী অধিকার, ক্ষমতায়ন ও লিঙ্গ সমতার দাবি আদায়ের সংগ্রামে এগিয়ে আসার জন্য সকল শ্রমজীবী ও গণতান্ত্রিক নারী সমাজের প্রতি আহ্বান জানানো হয়। একই সঙ্গে ১৯৯৫ সালে আন্তর্জাতিক নারী সম্মেলনে ঘোষিত বেইজিং কর্মসূচি পূর্ণভাবে বাস্তবায়নের জন্যও বলা হয়।

বিবৃতিতে জাতীয় সংসদসহ সকল জনপ্রতিনিধিত্বকারী প্রতিষ্ঠানে নারীদের এক তৃতীয়াংশ আসন সংরক্ষণ ও এসব আসনে সরাসরি নির্বাচনের ব্যবস্থা চালুর দাবি করেন নেতারা।



রাইজিংবিডি/ঢাকা/৭ মার্চ ২০১৮/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়