ঢাকা     শনিবার   ১১ মে ২০২৪ ||  বৈশাখ ২৮ ১৪৩১

‘শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ৭ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ’

নিজস্ব প্রতিবেদক : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, শিশুশ্রমমুক্ত নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করে শ্রমিকদের জীবনমান উন্নয়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত এক জাতীয় কর্মশালায় তিনি এ কথা বলেন। মন্ত্রণালয় সংশ্লিষ্ট এসডিজি-২০৩০ অর্জনে মাস্টার প্ল্যান চূড়ান্ত করতে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, জাতীয় অর্থনীতির প্রাণশক্তি, দেশের সবচেয়ে বড় শ্রমঘন শিল্প হিসেবে পোশাক শিল্পকে শতভাগ শিশুশ্রমমুক্ত করা সম্ভব হয়েছে। ২০২১ সালে ঝুঁকিপূর্ণ কাজে শিশুশ্রমমুক্ত করার লক্ষ্যে সরকার কাজ করছে এবং এসডিজির ৮ দশমিক ৭ টার্গেট অনুযায়ী ২০২৫ সালে শিশুশ্রমমুক্ত সব কর্মক্ষেত্র নিশ্চিত করা হবে। নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণে সরকার অনেক উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে গার্মেন্টস শিল্প নিরাপদ করতে রেমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল (আরসিসি) গঠন করা হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি গ্রিন ফ্যাক্টরির দেশ এখন বাংলাদেশ।

তিনি আরো বলেন, গৃহকর্মীদের সুরক্ষায় নীতিমালা করা হয়েছে। সরকার এটাকে আইনি কাঠামোর মধ্যে আনার চিন্তা করছে।

তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের সঙ্গে শ্রমিক-মালিকদের সমন্বয়ের মাধ্যমে কাজ করার আহ্বান জানান।

কর্মশালায় জানানো হয়, শ্রম ও কর্মসংস্থান এসডিজির সঙ্গে সমন্বয় রেখে ২০৩০ সালের মধ্যে অভীষ্ট লক্ষ্য অর্জনের জন্য মন্ত্রণালয়ের জন্য একটি মাস্টার প্ল্যানের খসড়া প্রস্তুত করা হয়েছে। এ কর্মশালার মাধ্যমে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের মতামত গ্রহণের পর এটি চূড়ান্ত করা হবে।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) পরামর্শক ড. হাবিবুর রহমান। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা কমিশনের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামছুল আলম এবং আইএলওর প্রতিনিধি স্নেহাল সনেজি বক্তব্য  রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/৬ মার্চ ২০১৮/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ