ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সব দলকে নির্বাচনে আনা সরকারের দায়িত্ব

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩১, ১২ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সব দলকে নির্বাচনে আনা সরকারের দায়িত্ব

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিরোধী রাজনৈতিক দলগুলোকে তাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে দেওয়া হচ্ছে না, অভিযোগ করে এই পরিস্থিতিতে কীভাবে একটি অংশগ্রহণমূলক নির্বাচন হবে সেটি নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি।

দলটি বলছে, সবার সমান সুযোগ নিশ্চিত করতে বিরোধী দলগুলোকে তাদের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করতে দিতে হবে। সবাইকে নির্বাচনে আনা সরকারের দায়িত্ব।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গে কথা বলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘এটি নির্বাচনী বছর। সেজন্য সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে পরিবেশ তৈরি করতে হবে। আর এজন্য বিরোধী রাজনৈতিক দলগুলোকে তাদের স্বাভাবিক গণতান্ত্রিক রাজনৈতিক কার্যক্রম পরিচালনার অধিকার দিতে হবে। তা না হলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে কীভাবে? সবাইকে নির্বাচন আনা তো সরকারের দায়িত্ব।’

নির্বাচন অবাধ ও অংশগ্রহণমূলক করতে সরকার দ্রুত পদক্ষেপ নেবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন বিএনপির এই নেতা।

সরকার জনগণকে ভয় পায় বলে বিএনপিকে সমাবেশের মতো গণতান্ত্রিক কর্মসূচিতে অনুমতি দিচ্ছে না দাবি করে তিনি বলেন, তারা সব ধরনের গণতান্ত্রিক অধিকার বন্ধ করে দিচ্ছে। মত প্রকাশের যে স্বাধীনতা সেই পথ রুদ্ধ করে দিচ্ছে। ক্রমান্বয়ে জনগণের সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে। এর মাধ্যমে তারা আবারো একটি একদলীয় নির্বাচনের দিকে যাচ্ছে।

গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে ‘নিরাপত্তাজনিত কারণ’ দেখিয়ে বিএনপির সমাবেশের অনুমতি দেওয়া হয়নি জানিয়ে তিনি বলেন, ‘দেশ কী গোয়েন্দারা চালাচ্ছে যে, একটি বৃহৎ রাজনৈতিক দলকে তাদের রিপোর্টের ওপর ভিত্তি করে সমাবেশের জন্য অনুমতি দেওয়া হলো না?’

‘জনসভার করা আমাদের সাংবিধানিক অধিকার। বিএনপি নেত্রীর মুক্তি দাবিতে আমরা নিয়মতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছি। আমরা চাচ্ছি আমাদের নুন্যতম যে গণাতন্ত্রিক অধিকার সেটি পালন করতে দেওয়া হোক।’

দুর্নীতি মামলায় খালেদা জিয়া সোমবার জামিন পাবেন বলেও এ সময় প্রত্যাশা ব্যক্ত করেন মির্জা ফখরুল।

সংবাদ সম্মেলনে বিএনপি নেতাদের মধ্যে নজরুল ইসলাম খান, ড. আবদুল মঈন খান, আইনজীবী আহমদ আজম খান, আতাউর রহমান ঢালী, রুহুল কবির রিজভী, আবদুস সালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৮/রেজা/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়