ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘শেখ হাসিনার জন্যই এলডিসি থেকে উত্তরণ ঘটেছে’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৭, ১৯ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শেখ হাসিনার জন্যই এলডিসি থেকে উত্তরণ ঘটেছে’

অর্থনৈতিক প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় আছেন বলেই স্থল ও সমুদ্র সীমানাবিহীন বাংলাদেশ সীমানা পেয়েছে এবং এলডিসি থেকে উত্তরণ ঘটাতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধে পরাজিত অপশক্তির মদদে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড সংঘটিত হলেও মহান আল্লাহতায়ালা বাঙালি জাতির ভাগ্যোন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাঁচিয়ে রেখেছেন। তাকে ১৯ বার হত্যার চেষ্টা হলেও তিনি বেঁচে আছেন এবং গ্রামীণ অর্থনীতির ভিত্তি সুদৃঢ় করার মধ্য দিয়ে বঙ্গবন্ধু সমৃদ্ধ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছেন।

সোমবার শিল্পমন্ত্রী রাজধানীর বিসিআইসি মিলনায়তনে শিল্প মন্ত্রণালয় আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য এবং উন্নয়ন অগ্রগতি’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে  বক্তব্য রাখেন-মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. দাবিরুল ইসলাম, বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. আমিনুল হক প্রমুখ।

আমির হোসেন আমু বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ায় বাঙালিরা এখন শিল্প প্রতিষ্ঠান ও ব্যবসা-বাণিজ্যের মালিক হয়েছেন। বাংলাদেশ স্বাধীনের আগে এ অঞ্চলে কোনো ব্যাংক, বীমা কিংবা শিল্প প্রতিষ্ঠানের মালিক বাঙালি ছিল না। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ায় আজ বাঙালিরা কেউ ব্যবসায়ি, কেউ শিল্পপতি, ব্যাংকার, বীমা মালিক কিংবা আমলা হতে পেরেছেন।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের গুরুত্ব উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, এ ভাষণের মাধ্যমে নিরস্ত্র বাঙালি জাতি একটি সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল। স্বাধীনতাবিরোধী অপশক্তি এ ভাষণকে অনেকবার বাজেয়াপ্ত করার চেষ্টা করা হলেও বঙ্গবন্ধুর কালজয়ী আদর্শের কারণে তারা এটি করতে সক্ষম হয়নি। এ ভাষণে তিনটি অংশে পাকিস্তান ২৩ বছর শাসনামলে পূর্ব পাকিস্তানের বঞ্চনার ইতিহাস, ৭১ এর পয়লা মার্চ থেকে নির্যাতনের ঘটনাপ্রবাহ এবং ২৬ মার্চ পরবর্তী করণীয় সম্পর্কে দিক নির্দেশনা ছিল। ইউনেস্কোর স্বীকৃতি অর্জনের মাধ্যমে আন্তর্জাতিক পরিমণ্ডলে এ ভাষণের ঐতিহাসিক গুরুত্ব প্রতিষ্ঠিত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৯ মার্চ ২০১৮/নাসির/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়