ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঈদে সুন্দরবন ঘিরে কঠোর নিরাপত্তা

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০১, ৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদে সুন্দরবন ঘিরে কঠোর নিরাপত্তা

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, খুলনা : পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের বনজসম্পদ রক্ষায় কঠোর নিরাপত্তা নেওয়া হয়েছে।

ইতোমধ্যে বন বিভাগ থেকে বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির কর্মকর্তা কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। এখন থেকে শুরু করে ঈদের পরেও বন বিভাগের বিশেষ টিম স্মার্ট বাহিনী সুন্দরবন এলাকায় সার্বক্ষণিক পেট্রোল অব্যাহত রাখবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বন বিভাগ সূত্রে জানা গেছে, সুন্দরবনে হরিণ শিকার, অবৈধভাবে গাছ কাটা এবং জেলেদের কাছ থেকে বনদস্যুদের চাঁদা আদায়রোধে ৫ জুন খুলনা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ বিশেষ টিম গঠন করে টহল জোরদারসহ প্রত্যেক স্টেশন কর্মকর্তার সমন্বয়ে টহল কার্যক্রম অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় ঈদকে সামনে রেখে সুন্দরবনে এক শ্রেণির চোরাকারবারি কাঠ পাচার করে আর্থিক ফায়দা লুটে থাকে। এক শ্রেণির অসাধু শিকারিচক্র মায়াবি হরিণ নিধনযজ্ঞে মেতে ওঠে। এ বছর এই সুযোগ যাতে কাজে না লাগাতে পারে, সেদিকে লক্ষ্য রেখে কঠোর নিরাপত্তার বলয় গড়ে তোলা এবং কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিলসহ বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। 

খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো, শোইয়েব খান বলেন, টহল কার্যক্রম পরিচালনার জন্য ইতোমধ্যে ঈদুল ফিতরকে সামনে রেখে বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়িতে কর্মরত বন বিভাগের স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে। বিশেষ টিমের পাশাপাশি রাত-দিন বিভিন্ন স্টেশন ও টহল ফাঁড়ির সমন্বয়ে গঠিত টিম দিয়ে সুন্দরবনের বিভিন্ন এলাকায় টহল কার্যক্রম চালানো হবে।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের ডিএফও মো. বশিরুল আল মামুন বলেন, সুন্দরবনের নিরাপত্তা বজায় রাখতে বন বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারির ঈদের ছুটি ইতোমধ্যে বাতিল করা হয়েছে। তিনি নিজেও টহল কার্যক্রম চালাবেন বলে জানান।



রাইজিংবিডি/খুলনা/০৮ জুন ২০১৮/মুহাম্মদ নূরুজ্জামান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়