ঢাকা, মঙ্গলবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ১১ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বাজেটে কর্মসংস্থানের সুনির্দিষ্ট প্রস্তাবনা নেই

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-০৮ ৫:৫৮:০৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৮ ৭:৫১:২০ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘এবারের বাজেট পক্ষপাতদুষ্ট ও সমতার প্রশ্ন উপেক্ষিত। কর্মসংস্থানের ব্যাপারেও সুনির্দিষ্ট কোন্ প্রস্তাবনা নেই বাজেটে।’

বাজেট-প্রতিক্রিয়ায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি শুক্রবার এ কথা জানায়।

দলটি মনে করে, এবারের বাজেট বড় লোক, বিশেষ করে ব্যাংক মালিকদের প্রতি পক্ষপাতদুষ্ট। ব্যাংক মালিকদের জন্য আরো বড় ধরনের ছাড়, ব্যাংকিং খাতে বিশৃঙ্খল পরিস্থিতিরোধ, ঋণখেলাপি ও বিদেশে অর্থপাচার সম্পর্কে নিশ্চুপতা এই পক্ষপাতিত্বের প্রমাণ।

বাজেট-প্রতিক্রিয়ায় বলা হয়, এবারের বাজেটে সাধারণ মানুষ ও মধ্যবিত্তের ওপর নতুন কোনো করারোপ না করা, তাদের ব্যবহার্য কিছু কিছু জিনিসের ওপর ছাড় দেওয়া নিঃসন্দেহে স্বস্তিদায়ক। কিন্তু কর্মহীন বিশাল যুবগোষ্ঠীর জন্য কোনো সুসংবাদ এ বাজেটে নেই। বেসরকারি খাতে বিনিয়োগ না বাড়ায় সে খাতে কর্মসংস্থান কমেছে। বাজেটে কর্মসংস্থানের কোনো সুনির্দিষ্ট প্রস্তাবনা নেই বলেও অভিযোগ দলটির।

এতে বলা হয়, কর্মসংস্থানের প্রস্তাব না থাকায় দেশের বৃহৎ জনগোষ্ঠী তরুণদের ক্ষোভ ও হতাশা আরো বাড়বে। ব্যাংক মালিকদের মুনাফার লোভ, সুদের বিশাল অংক, ব্যাংক ঋণের জন্য জামানত প্রদান করতে না পারা তাদের উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রেও বাধা সৃষ্টি করে রেখেছে। তবে সামাজিক সুরক্ষা খাতে উপকার ভোগীর সংখ্যা বৃদ্ধি, প্রতিবন্ধী প্রতিষ্ঠান, তাদের শিক্ষা, পুনর্বাসনের ব্যবস্থা, সার্বজনীন পেনশন স্কিমের প্রস্তাবনা বাজেটের উজ্জ্বল দিক।

গত ১০ বছরে অর্থনীতি একটি সাবলীল জায়গায় প্রতিস্থাপিত হওয়ায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ সরকারকে অভিনন্দন জানায় ওয়ার্কার্স পার্টি।

বাজেট-প্রতিক্রিয়ায় ওয়ার্কার্স পার্টির অভিমত, বাজেটে এবারও সমতার প্রশ্নটি উপেক্ষিত রয়ে গেছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী উপসংহারে প্রবৃদ্ধি বৃদ্ধির সাথে সমতা বিধানের অসামঞ্জস্যতার কথা স্বীকার করে একে ভবিষ্যতের জন্য রেখেছেন। আগামীতে ‘প্রবৃদ্ধিকে সুসংহত ও টেকসই’ করার কথা বলা হলেও ক্রমবর্ধমান আয় বৈষম্য দূরীকরণের কোনো পদক্ষেপের কথা বলা হয়নি। এই আয় বৈষম্য ও অসমতা অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে বড় ধরনের অস্থিতিশীলতা তৈরি করে উন্নয়নের পথকেই বরং বাধাগ্রস্ত করে তুলবে।





রাইজিংবিডি/ঢাকা/৮ জুন ২০১৮/নঈমুদ্দীন/মুশফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC