ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জেলকোডের চেয়ে খালেদা জিয়া বেশি সুবিধা পাচ্ছেন : আইনমন্ত্রী

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৮, ২০ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 জেলকোডের চেয়ে খালেদা জিয়া বেশি সুবিধা পাচ্ছেন : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জেলকোডের  বিধি বিধানের চেয়ে কারাগারে বেশি সুবিধা পাচ্ছেন বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বুধবার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

খালেদা জিয়াকে ইউনাইটেড হাসপাতালে নিতে কোনো আইনি বাধা আছে কি না এক সাংবাদিকের এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, আমরা আইনের মাধ্যমে এগোচ্ছি। তার কারণ হচ্ছে, যখন আদালত কাউকে শাস্তি দেন তখন তিনি কারাগারে যান। কারাগারের যাওয়ার সঙ্গে সঙ্গে জেলকোড অনুযায়ী আইনটা প্রযোজ্য হয়ে যায়। জেলকোডে যা আছে তার থেকে কিন্তু এখন বেশি পাচ্ছেন। সেই ক্ষেত্রে জেলকোডের ব্যতয় ঘটানো বা আইনের ব্যতয় ঘটানোর কোনো কারণ এখনো উদ্ভব হয়নি। আইনের ব্যতয় ঘটিয়ে কিছু করার ক্ষমতা সরকারের নেই।

আপিল বিভাগে বিচারক নিয়োগ নিয়ে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আপিল বিভাগের বিচারক সংকট আছে এ কথার সঙ্গে আমি একমত নই। এর আগে সাতজন বিচারক ছিল। বহু বছর পাচঁজন বিচারক দিয়ে আপিল বিভাগ চলেছে। তার থেকে এখন মামলা বেড়েছে কথাটা ঠিক। বর্তমান বিচারক যারা আছেন তারা কিন্তু বহু দিন চালিয়ে যাচ্ছেন মামলার সংখ্যা কিন্তু কমে আসছে। একেবারেই সংকট আছে সেই ক্ষেত্রে আমি দ্বিমত পোষণ করি। তারপরেও আপিল বিভাগে শিগগিরই নিয়োগ দেওয়া হবে।

বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুন ২০১৮/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়