ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:
বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ

ফুটবল মহারণে মাতবে সিলেট

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-৩০ ৯:৫৮:২১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-৩০ ১০:৫৯:২১ পিএম

আব্দুল্লাহ আল নোমান : আবারও সিলেটের মাঠে অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। সিলেট জেলা স্টেডিয়ামে আগামীকাল সোমবার পর্দা উঠবে গোল্ডকাপের পঞ্চম আসরের। এই টুর্নামেন্টকে সামনে রেখে সিলেটে সপ্তাহব্যাপী চলছে প্রচার-প্রচারণা। সাঁটানো হয়েছে ব্যানার, ফেস্টুন আর পোস্টার। নির্মাণ করা হয়েছে তোরণ। টুর্নামেন্টের জন্য প্রস্তুত করা হয়েছে সিলেট জেলা স্টেডিয়ামও। মাইকিংও চলছে নগরজুড়ে। এরই মধ্যে সবকটি দল সিলেট পৌঁছেছে। ব্যস্ত সময় পার করেছে অনুশীলনে। সোমবার থেকে শুরু হওয়া ফুটবলের মহারণে আবারও মাতবে সৌন্দর্য্যরে নগরী সিলেট।

ছয় জাতির এ টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশ ছাড়াও অংশ নিয়েছে লাওস, ফিলিস্তিন, নেপাল, ফিলিপাইন ও তাজিকিস্তান। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায় সিলেট জেলা স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ ও লাওসের ম্যাচ দিয়ে পর্দা উঠছে জাতির পিতার নামের এ টুর্নামেন্টের।

খেলা শুরুর আগে আধাঘন্টার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এমপি।  বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, এমপি ও উপমন্ত্রী আরিফ খান জয়, এমপি।

সর্বশেষ ২০১৫ বঙ্গবন্ধু গোল্ডকাপের খেলা অনুষ্ঠিত হয়েছিল সিলেটের মাঠে। এর আগে ২০১৪ সালের সেপ্টেম্বরে  বাংলাদেশ-নেপালের মধ্যকার প্রীতি ম্যাচের মধ্য দিয়ে এ মাঠে আন্তর্জাতিক ফুটবলের অভিষেক ঘটে। ওই ম্যাচে সিলেটের দর্শকদের উন্মাদনায় মুগ্ধ হয়েছিল বাফুফে। যে কারণে পরের বছর তৃতীয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপের সেমিফাইনালসহ চারটি ম্যাচ এখানে আয়োজন করা হয়।

দুটি গ্রুপে অনুষ্ঠিত খেলায় গ্রুপ ‘এ’-তে ফিলিস্তিন, নেপাল এবং তাজিকিস্তান, গ্রুপ ‘বি’-তে স্বাগতিক বাংলাদেশ, ফিলিপাইন এবং লাওস অংশ নিচ্ছে। এর মধ্যে গ্রুপ পর্বের সবকটি খেলা ১ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।

সূচি অনুযায়ী উদ্বোধনী দিনে সন্ধ্যা সাড়ে ৬টায় স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে লাওস। ২ অক্টোবর একই সময়ে নেপাল মুখোমুখি হবে তাজিকিস্তানের। এছাড়া ৩ অক্টোবর লাওস বনাম ফিলিপাইন, ৪ অক্টোবর তাজিকিস্তান বনাম ফিলিস্তিন, ৫ অক্টোবর ফিলিপাইন বনাম বাংলাদেশ ও ৬ অক্টোবর ফিলিস্তিন বনাম নেপালের মধ্যাকার খেলা অনুষ্ঠিত হবে।

তাছাড়া ৯ ও ১০ অক্টোবর কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে দুটি সেমিফাইনাল এবং ১২ অক্টোবর ঢাকায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে।

 



বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সদস্য, সিলেট ফুটবল এসোসিয়েশনের সভাপতি ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিম বলেন, ‘ছয় জাতির এ টুর্নামেন্টের গ্রুপ পর্বের খেলাগুলো প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে। উদ্বোধনী অনুষ্ঠান হবে সোমবার সন্ধ্যা ৬টায়। ইতিমধ্যে খেলা আয়োজনের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ টুর্নামেন্টের জন্য স্টেডিয়ামে ফ্ল্যাড লাইটসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যপক উন্নয়ন করা হয়েছে।’

তিনি জানান, ‘২৫ হাজার দর্শক ধারণক্ষমতার সিলেট জেলা স্টেডিয়ামে প্রতিটি ম্যাচের ২২ হাজার টিকেট বিক্রি করা হবে। বাকি তিন হাজার টিকেট থাকবে সৌজন্য। প্রতি টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে পঞ্চাশ টাকা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত সিলেট জেলা স্টেডিয়ামের তিনটি কাউন্টারে পাওয়া যাবে টিকিট।’

প্রতিটি ম্যাচে দর্শকদের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও স্পন্সর প্রতিষ্ঠান কে স্পোর্টস এর পক্ষ হতে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হবে বলেও জানান তিনি।

খেলা চলাকালে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ ট্রাফিক বিভাগের : এদিকে খেলা চলাকালিন সময়ে নগরের কিছু সড়কে যানবাহন চলাচলে নিয়ন্ত্রণ এনেছে ট্রাফিক বিভাগ। বিষয়টি নিশ্চিত করেছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আবদুল ওয়াহাব।

তিনি জানান, ১ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত রোজভিউ হোটেল থেকে সোবহানীঘাট-নাইওরপুল-কুমারপাড়া-শাহীঈদগাহ-আম্বরখানা-মাজার গেইট-চৌহাট্টা এবং সিলেট জেলা স্টেডিয়াম, নগরের মির্জাজাঙ্গাল নির্ভানা-ইন হোটেল থেকে তালতলা-জিতুমিয়া পয়েন্ট-লামাবাজার পর্যন্ত যান চালাচল বন্ধ থাকবে।

একইভাবে যানবাহন চলাচল সাময়িক বন্ধ থাকবে সিলেট জেলা স্টেডিয়াম এবং শাহজালাল (রহ.) দরগাহের প্রধান ফটক সংলগ্ন স্টার প্যাসিফিক হোটেল মাজার গেইট থেকে চৌহাট্টা হয়ে সিলেট জেলা স্টেডিয়াম পর্যন্ত সড়কেও।

যান চলাচলের নিয়ন্ত্রণের পাশাপাশি খেলোয়াড়দের নিরাপত্তায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলেও পুলিশের এই কর্মকর্তা।



রাইজিংবিডি/সিলেট/ ৩০ সেপ্টেম্বর ২০১৮/নোমান/আমিনুল

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge