ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইভিএম প্রদর্শনীর পর প্রতিবাদে বিএনপির সংবাদ সম্মেলন

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ২৭ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইভিএম প্রদর্শনীর পর প্রতিবাদে বিএনপির সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোট প্রদান প্রদর্শনীর উদ্বোধনের পরপরই এর বিরোধিতা করে সংবাদ সম্মেলন করেছে জেলা ও মহানগর বিএনপি।

শনিবার দুপুরে নগরীর গ্রান্ড হোটেল মোড়স্থ দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এর আগে জেলা পরিষদ কমিউনিটি সেন্টারে ইভিএমে ভোট প্রদান প্রদর্শনীর  উদ্বোধন করেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম।

সংবাদ সম্মেলনে মহানগর বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফ্ফর হোসেন বলেন, আগামী ডিসেম্বর কিংবা জানুয়ারিতে অনুষ্ঠিতব্য জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক করার ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করে বিশ্বব্যাপি পরিত্যক্ত ও বর্জিত ইভিএম নিয়ে মাতামাতি দূরভিসন্ধমূলক।

তিনি বলেন, অধিকাংশ রাজনৈতিকদল, সুশীল সমাজ ও নির্বাচন বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে এবং অধিকাংশ আইটি বিশেষজ্ঞদের মতামত তোয়াক্কা না করে সরকার ও তার অনুগত নির্বাচন কমিশন আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে নানাবিধ কর্মতৎপরতা চালাচ্ছে। জনগণের কষ্টার্জিত প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে ১ লাখ ৫০ হাজার ইভিএম যন্ত্র ক্রয়ে নির্বাচন কমিশনের অতি আগ্রহ সন্দেহজনক। জনগণের অর্থ লুটপাট ও তাদের ভোটাধিকার হরণ ও ভোটের ফলাফল ম্যানুপুলেশনে নির্বাচন কমিশনের এ তৎপরতার তারা তীব্র প্রতিবাদ জানান।

সংবাদ সম্মেলনে আরো উল্লেখ করা হয়, ২০১০ সালে নির্বাচন কমিশন ১০ হাজার টাকা মূল্যের একটি এভিএম ক্রয় করেছিল। বর্তমানে তা ২০ গুণ বেশি দামে ২ লাখ ৫ হাজার টাকায় ক্রয় করা হচ্ছে। এটা জনগণের অর্থ লোপাটের সরকার।

সংবাদ সম্মেলনে আরো উল্লেখ করা হয়, ইতিপূর্বে নির্বাচন কমিশন আয়োজিত সংলাপে ৪০টি রাজনৈতিক দলের অধিকাংশ দল, মিডিয়া ব্যক্তিত্ব, বিশিষ্ট নাগরিক এবং নির্বাচন বিশেষজ্ঞ ইভিএম ব্যবহারের বিরুদ্ধে পরামর্শ ও প্রস্তাব দেওয়ার প্রেক্ষিতে ‘জাতীয় ঐক্যমতের এবং সার্বজনীন আস্থা সৃষ্টি না হলে ইভিএম ব্যবহার করা হবে না’ বলে প্রধান নির্বাচন কমিশনার ঘোষণা দিয়েছিলেন। অথচ হঠাৎ কী ঘটলো, কী কারণে, কার নির্দেশে কাকে খুশি করার জন্য এবং কাকে বিজয়ী করার পরিকল্পনার অংশ হিসেবে নির্বাচন কমিশনের এই বিতর্কিত ইভিএম যন্ত্র নিয়ে অতিমাত্রায় তৎপরতা জনমনে প্রশ্নের উদ্রেক হয়েছে।

সংবাদ সম্মেলনে সকল রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে প্রচলিত পেপার ব্যালট পদ্ধতিতে সকলের কাছে গ্রহণযোগ্য, সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও অংশগ্রণমূলক নির্বাচনের উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানানো হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির সভাপতি শহিদুল ইসলাম মিজু, জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক রইচ আহম্মেদ প্রমুখ।



রাইজিংবিডি/রংপুর/২৭ অক্টোবর ২০১৮/নজরুল মৃধা/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়