ঢাকা, মঙ্গলবার, ৬ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি বিকল্পধারার

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-২৮ ৮:৩৯:৩৫ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-২৮ ৮:৩৯:৩৫ পিএম

জ্যেষ্ঠ প্র‌তি‌বেদক : নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দা‌বি জা‌নি‌য়ে‌ছে বিকল্পধারা।  অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত ‌নে‌বে না দল‌টি।

রোববার দুপুরে বিকল্পধারার পুনর্গঠিত কমিটির প্রথম প্রেসিডিয়াম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক শেষে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি চৌধুরী প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান।

বিকল্পধারার প্রেসিডেন্ট ও প্রাক্তন রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর সভাপতিত্বে দুপুর পৌনে ১টায় বি চৌধুরীর বারিধারার বাসভবন মায়া-বিতে প্রেসিডিয়ামের বৈঠক শুরু হয়। দুপুর আড়াইটা পর্যন্ত চলে এ বৈঠক। 

বৈঠকে প্রেসিডিয়াম সদস্য মেজর (অব.) আবদুল মান্নান, শমসের মবিন চৌধুরী, গোলাম সারেয়ার মিলন, মাহী বি চৌধুরী, আবদুর রউফ মান্নান ও অধ্যাপক আনোয়ারা বেগম উপস্থিত ছিলেন।

বৈঠক শে‌ষে মাহী বি চৌধুরী সাংবাদিকেদের জানান, বিকল্পধারা নারী, ধর্মীয় সংখ্যালঘু আর পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য রাজনীতি করবে এবং একটি আধুনিক অগ্রগামী নান্দনিক ধারার রাজনীতির জন্ম দে‌বে।

প্রেসিডিয়াম বৈঠকে একটি গ্রহণযোগ্য ও অশংগ্রহণমূলক নির্বাচনের জন্য বিকল্পধারার পক্ষ থেকে সরকারের কাছে যে দাবিগুলো ছিল সেসব দা‌বি মান‌তে সরকা‌রের প্র‌তি আহ্বান জানা‌নো হ‌য়ে‌ছে। 



মাহী বি চৌধুরী ব‌লেন, আমরা দ্ব্যর্থহীনভাবে আবারো বলছি, একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে। নির্বাচনে ইভিএম ব্যবহার করা যাবে না। নির্বাচনে ম্যাজিস্ট্রেসি ক্ষমতাসহ সেনাবাহিনী মোতায়েন করতে হবে। রাজনৈতিক মামলায় যেসব রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে তাদের মুক্তি দিতে হবে। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না করা পর্যন্ত নির্বাচনে অংশগ্রহণের চূড়ান্ত কোনো সিদ্ধান্ত বিকল্পধারা নে‌বে না। তবে বিকল্পধারা একটি নির্বাচনমুখী দল, তাই নির্বাচনের সকল প্রস্তুতি নে‌বে।

আগামী ২ নভেম্বর (শুক্রবার) বিকল্পধারার বাড্ডার নির্বাচনী কার্যালয়ে যুক্তফ্রন্টের উদ্যোগে একটি জনসভা করার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই জনসভায় আরো কিছু রাজনৈতিক নেতা বিকল্পধারায় যোগদান করবেন বলে সাংবাদিকদের জানান মাহী বি চৌধুরী। 

বৈঠকের শুরুতে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য প্রাক্তন রাষ্ট্রদূত মরহুম আবদুর রহিম, প্রয়াত নেত্রী আ্যডভোকেট সাবেরা বেগম ও বিকল্পধারার নেতা মেজর জেনারেল (অব.) আবদুল হালিমের প্রয়াত স্ত্রীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। 

মাহী বি চৌধুরী জানান, বৈঠকে তিনটি কমিটি গঠন করা হয়েছে। প্রাক্তন মন্ত্রী ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য গোলাম সারোয়ার মিলনের নেতৃত্ব প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান ও দলের সহসভাপতি ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, সহসভাপতি মাহবুব আলী ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুককে নিয়ে রাজনৈতিক সমন্বয় কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি বিভিন্ন রাজনৈতিক দলের সাথে আলোচনা করে যুক্তফ্রন্ট সম্প্রসারণের কাজ চূড়ান্ত করবে।

প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরীকে বাড়তি দায়িত্ব হিসেবে বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে। বৈঠকে বিকল্পধারা বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য কার্তিক ঠাকুরকে প্রেসিডিয়াম সদস্য হিসেবে মনোনীত করা হয়।

বৈঠকে প্রেসিডিয়াম সদস্য মাহী বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে বিকল্পধারার দপ্তর সম্পাদক ওয়াসিমুল ইসলামকে ৩০০ নির্বাচনী আসনের অবস্থা, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনী ফলাফল বিশ্লেষণসহ একটি রিপোর্ট আগামী ১০ নভেম্বরের মধ্যে প্রেসিডিয়াম সভায় উপস্থাপন করার জন্য দায়িত্ব দেওয়া হয়। ৩০০ আসনে নির্বাচনী সমন্বয়ের দায়িত্ব পালনের জন্য বিকল্পধারার সহযোগী সংগঠন প্রজন্ম বাংলাদেশকে দায়িত্ব দেওয়া হয়েছে।                             




রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/২৮ অ‌ক্টোবর ২০১৮/নঈমুদ্দীন/রফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC