ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৫০ কোটি মানুষের ক্ষুধায় জীবন কাটে

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৫০ কোটি মানুষের ক্ষুধায় জীবন কাটে

আন্তর্জাতিক ডেস্ক : দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন সত্ত্বেও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রায় ৫০ কোটি মানুষ এখনো ক্ষুধার্থ জীবনযাপন করে। এই অঞ্চলের দেশগুলোতে খাদ্য নিরাপত্তা ও জীবনযাপনের মৌলিক চাহিদাগুলো অর্জন থমকে গেছে। শুক্রবার জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থাটির হিসেবে, খাদ্য নিরাপত্তাহীনতার কারণে এই অঞ্চলের মোট ৪৮ কোটি ৬০ লাখ মানুষ এখনো ক্ষুধার্থ জীবনযাপন করে। থাইল্যান্ডের ব্যাংকক ও মালয়েশিয়ার কুয়ালামপুরের মতো উন্নত শহরগুলোতেও দরিদ্র পরিবারগুলো তাদের শিশু সন্তানদের জন্য পর্যাপ্ত ভালো খাবার সংগ্রহ করতে পারে না। এর ফলে তাদের স্বাস্থ্য ও ভবিষ্যৎ উৎপাদনশীলতায় দীর্ঘমেয়াদি  বিপর্যয়কর পরিণতি বয়ে আনছে।

২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী, ব্যাংককে প্রতি তিন জনের মধ্যে একটি শিশু পর্যাপ্ত খাবার পায় না। পাকিস্তানে কেবল ৪ শতাংশ শিশু ‘ন্যূনতম গ্রহণযোগ্য খাদ্য’  খাবার পায়।  একই সময় এই অঞ্চলে অপুষ্টিতে আক্রান্ত লোকের সংখ্যা বেড়ে চলছে। বিশেষ করে পূর্ব  ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে গত কয়েক বছর ধরে এ সংখ্যা বেড়ে চলছে।

খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার আঞ্চলি মহাপরিচালক কুনধাভি কাদিরেসান বলেছেন, ২০৩০ সালে এই অঞ্চলে শতভাগ ক্ষুধামুক্তের লক্ষ্য অর্জন করতে হলে প্রতিদিন ১ লাখ ১০ হাজার লোককে ক্ষুধা ও অপুষ্টিমুক্ত করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়