ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ওয়ালটন প্রথম বিভাগ দাবায় এককভাবে শীর্ষে জনতা ব্যাংক

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ২ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ওয়ালটন প্রথম বিভাগ দাবায় এককভাবে শীর্ষে জনতা ব্যাংক

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় চলছে ‘ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগ-২০১৮’। ১১দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ৪ নভেম্বর পর্যন্ত। আজ শুক্রবার প্রতিযোগিতার নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়।

নয় রাউন্ডের খেলা শেষে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি ৮ খেলায় পূর্ণ ১৬ পয়েন্ট নিয়ে এককভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। অগ্রণী ব্যাংক দাবা দল ১১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

আজ শুক্রবার জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে নবম রাউন্ডের খেলায় (জনতা ব্যাংকের অষ্টম) জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি ৩-১ গেম পয়েন্টে মীর চেস ক্লাবকে পরাজিত করে। জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ারের দুই ভারতীয় আন্তর্জাতিক আনভেস উপাধ্যায় ও রাকেশ কুমার জানা এবং মোঃ আবজিদ রহমান যথাক্রমে মীর চেস ক্লাবের নাইম হক, ভারতীয় সুমিত কুমার ও ভারতীয় সংকুলান ভারতীকে পরাজিত করেন। মীর চেস ক্লাবের মোঃ শওকত বিন ওসমান শাওন জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমানকে পরাজিত করেন।

এ রাউন্ডে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ৩-১ গেম পয়েন্টে বসির মেমোরিয়াল চেস ক্লাবকে পরাজিত করে। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের পক্ষে ভারতীয় কুস্তভ কুন্ডু, ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস ও ভারতীয় শ্রীজিৎ পল যথাক্রমে বসির মেমোরিয়াল চেস ক্লাবের ভারতীয় সমবার্তা ব্যানার্জী, মোহাম্মদ সেলিম ও ভারতীয় স্বনার্ভো বিশ্বাসকে পরাজিত করেন। বসির মেমোরিয়াল চেস ক্লাবের খন্দকার বুলবুল ফেরদৌস গোলাপ উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল কুমার বিশ্বাসকে পরাজিত করেন।

এ রাউন্ডের খেলায় অগ্রণী ব্যাংক দাবা দল ২-২ গেম পয়েন্টে লিওনাইন চেস ক্লাবের সাথে ড্র করে। লিওনাইন চেস ক্লাবের গিয়াস উদ্দিন আহমেদ ও সনাতন জাহিদ যথাক্রমে অগ্রণী ব্যাংক দাবা দলের ভারতীয় শুভ্রদীপ্ত দাস ও মোহাম্মদ সিরাজুল কবীরকে পরাজিত করেন। অগ্রণী ব্যাংকের মো. ইমদাদুল হক ও ভারতীয় সম্রাট ঘোরাই যথাক্রমে লিওনাইন চেস ক্লাবের ফিদে মাস্টার রেজাউল হক ও শেখ মোঃ খায়রুল ইসলামকে পরাজিত করেন।

এ রাউন্ডে গোপালগঞ্জর খেলাঘর দাবা সংঘ ৩.৫-০.৫ গেম পয়েন্টে মহাখালী প্রদীপ সংঘকে পরাজিত করে ও দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ ২-২ গেম পয়েন্টে ক্যাসপারভ চেস ক্লাবের সাথে ড্র করে।

আগামীকাল শনিবার বিকেল ৩টা থেকে দশম রাউন্ডের খেলা শুরু হবে।



এবারের প্রথম বিভাগ দাবা লিগে ১১টি দল অংশ নিয়েছে। যার মধ্যে ২টি দল ২০১৭ সালের দ্বিতীয় বিভাগ দাবা লিগ হতে উন্নীত হয়েছে এবং ১টি দল প্রিমিয়ার ডিভিশন থেকে রেলিগেটেড হয়েছে। লিগে অংশ নেওয়া দলগুলো হল (১) লিওনাইন চেস ক্লাব (প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত), (২) জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, (৩) হাসান মেমোরিয়াল চেস ক্লাব, (৪) অগ্রণী ব্যাংক লিমিটেড দাবা ক্লাব, (৫) দেবদাস বিশ্বাস স্মৃতি সংসদ, (৬) বসির মেমোরিয়াল চেস ক্লাব, (৭) ক্যাসপারভ চেস ক্লাব, (৮) মহাখালী প্রদীপ সংঘ, (৯) মীর চেস ক্লাব, (১০) উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব (দ্বিতীয় বিভাগ থেকে চ্যাম্পিয়ন হয়ে) ও (১১) লিজেন্ড ফারাজ আয়াজ চেস টিম (দ্বিতীয় বিভাগ থেকে রানার্স-আপ হয়ে)। শেখ রাসেল এমএসসি প্রিমিয়ার লিগ হতে রেলিগেশন প্রাপ্ত হয়ে প্রথম বিভাগে আসলেও নামের অনুমোদনপত্র প্রদান করতে ব্যর্থ হওয়ায় তাদেরকে অংশ নিতে দেওয়া হয়নি।

প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২ জন অতিরিক্ত খেলোয়াড় রয়েছেন। লিগের খেলা রাউন্ড-রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। মার্সেল প্রথম বিভাগ দাবা লিগ চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দল ২০১৯ সালের প্রিমিয়ার বিভাগ দাবা লিগে অংশগ্রহণের সুযোগ পাবে এবং সর্বনি¤œ স্থান পাওয়া দুটি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। চ্যাম্পিয়ন, রানার্স আপ ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া প্রত্যেক বোর্ডে শতকরা হারে সর্বোচ্চ ফলাফল লাভকারী খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেওয়া হবে।

প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল ৫০ হাজার, রানার্স-আপ দল ৩০ হাজার ও তৃতীয় স্থান অধিকারকারী দল ২০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে।

এই প্রতিযোগিতার অনলাইন পার্টনার দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।



রাইজিংবিডি/ঢাকা/২ নভেম্বর ২০১৮/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়