ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ফিফা প্রধানের দুর্নীতির গোমর ফাঁস

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১০, ৩ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিফা প্রধানের দুর্নীতির গোমর ফাঁস

ক্রীড়া ডেস্ক : ম্যানচেস্টার সিটি ও প্যারিস সেইন্ট জার্মেইয়ের মতো ক্লাবগুলো উয়েফার অর্থনৈতিক স্বচ্ছতার নিয়ম ভেঙে বাড়তি সুবিধা নিয়েছিল।

ইউরোপের এই দুই ক্লাবকে বিশেষ সুবিধা পাইয়ে দিতে তৎকালীন সময়ে নাকি সহায়তা করেছিলেন উয়েফার মহাসচিব জিয়ান্নি ইনফান্তিনো। ফুটবল লিকসের প্রকাশ করা এমন প্রতিবেদনে বর্তমানে কিছুটা বেকায়দায় রয়েছেন বর্তমান ফিফা সভাপতি ইনফান্তিনো।

উয়েফার অনিয়ম নিয়ে জার্মান গনমাধ্যম ডের স্পাইজেলের এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে ফুটবল লিকস। প্রতিবেদনে বলা হয় কাতারের সরকারের কাছ থেকে অবৈধভাবে ১ হাজার ৮০০ মিলিয়ন ইউরো পেয়েছিল পিএসজি, যা চ্যাম্পিয়নস লিগ থেকে তাদের নির্বাসনে যাওয়ার জন্য যথেষ্ট। এ সমস্যা সমাধানের জন্য এখন ব্রাজিলীয় তারকা নেইমার ও ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেকে ছেড়ে দেওয়া লাগতে পারে পিএসজিকে।

২০১২ সালে তৎকালীন উয়েফা প্রধান মিশেল প্লাতিনি পিএসজির মালিক নাসের আল-খেলাইফির সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেছিলেন। তখনকার মহাসচিব ইনফান্তিনোর সহযোগিতায় সেই চুক্তির ফাঁকফোকর খুঁজে বের করে প্রায় ৬০ মিলিয়ন ইউরো জরিমানা থেকে বেঁচে যায় পিএসজি। বাড়তি সুবিধা নেয় ম্যানচেস্টার সিটিও। ২০১৩-১৪ মৌসুমে কাতারের পর্যটন কর্তৃপক্ষের কাছ থেকে অবৈধ অর্থ গ্রহণ করে সিটিজেনরা।

২০১৭ সালে কোনো কারণ না দেখিয়েই পিএসজির উপর চলা দুর্নীতির তদন্ত বন্ধ করে দেয় উয়েফা। ফুটবল লিকসের ফাঁস করা তথ্যে দাবি করা হয়, রাজনৈতিক কারণে নাকি এমন কিছু হয়েছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ নভেম্বর ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়