ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪২৫, ২০ ফেব্রুয়ারি ২০১৯
Risingbd
সর্বশেষ:

আসুসের জেনবুক সিরিজের হালকা-পাতলা ল্যাপটপ

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১২-২০ ১২:২৩:১৮ পিএম     ||     আপডেট: ২০১৮-১২-২০ ১২:২৭:০২ পিএম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : কম্প্যাক্ট ডিজাইন আর দুর্দান্ত ফিচার নিয়ে দেশের বাজারে উন্মোচিত হল আসুসের জেনবুক ১৪/১৫ এবং জেনবুক ফ্লিপ ১৪- আসুস জেনবুক সিরিজের পাতলা এবং হালকা গড়নের ল্যাপটপ, যা সৌন্দর্য আর পারফরম্যান্সের সমন্বয়ে বাজারে অনন্য।

জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩) এবং জেনবুক ফ্লিপ (ইউএক্স ৪৬১)- আসুসের এই নতুন জেনবুক সিরিজ ৩টি সম্পূর্ণরূপে প্রিমিয়াম ডিজাইনে তৈরি। মাত্র ১.০৯ কেজির অত্যন্ত হালকা গড়নের আসুস জেনবুক ১৪/১৫ সিরিজের ল্যাপটপে রয়েছে আল্ট্রাস্লিম ব্যাজেল, যা নিশ্চিত করে ৯৫% পর্যন্ত স্ক্রিন-টু-বডি অনুপাত। আসুস জেনবুক ফ্লিপ সিরিজের ল্যাপটপের ওজন মাত্র ১.৪ কেজি, যাতে রয়েছে নজরকাড়া ন্যানোএজ টাচ স্ক্রিন। জেনবুক ফ্লিপ সিরিজের ল্যাপটপের সঙ্গে রয়েছে টাচ সমর্থিত স্টাইলাস কলম; এর ফুল এইচডি সমর্থিত স্ক্রিন সৃজনশীল কাজ কিংবা বিনোদনের অভিজ্ঞতায় যোগ করবে নতুন মাত্রা।

নতুন জেনবুক সিরিজের ল্যাপটপে আরও রয়েছে আর্গোলিফট হিঞ্জ, যা ল্যাপটপটি খোলা অবস্থায় এর কিবোর্ডকে কিছুটা উপরে তুলে ধরে ব্যবহারকারীকে দেয় আরামদায়ক টাইপিং এর অভিজ্ঞতা।

জেনবুক ১৪ ও ১৫ তে ব্যবহার করা হয়েছে ত্রিমাত্রিক ‘আইআর’ চেহারা শনাক্তকারী ক্যামেরা, যা উইন্ডোজ হ্যালো ব্যবহার করে দ্রুত চেহারা শনাক্ত করে লগইন করাতে সক্ষম। আইআর সেন্সর থাকায় এটি স্বল্প আলোতেও এর ব্যবহারকারীর চেহারা শনাক্ত করে নিরাপদ লগ-ইন নিশ্চিত করে। আর এই আইআর সেন্সরের অবস্থানও নিশ্চিত করা হয়েছে এর স্বল্প ব্যাজেলের মাঝেই।

অন্যদিকে জেনবুক ফ্লিপ সিরিজে থাকছে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি। এর রয়াল ব্লু এবং আই-সাইকেল সিলভার– দুটি আকর্ষণীয় রঙ আর জেন-সারকেল ডিজাইনের সমন্বয় এতে দিয়েছে আভিজাত্যের নতুন ছোঁয়া।

সর্বোচ্চ পারফরম্যান্স এবং গতি নিশ্চিত করতে আসুস জেনবুক সিরিজের মডেলগুলোতে ব্যবহৃত হয়েছে ইন্টেলের ৮ম প্রজন্মের সর্বশেষ (হুইস্কি-লেক) কোর আই৫ ও আই৭ পর্যন্ত প্রসেসর, জেনবুক ১৪/ ৫ তে আছে উচ্চ-কার্যক্ষমতা সম্পন্ন এনভিডিয়া জিফোরস জিটিএক্স ১০৫০ ম্যাক্স-কিউ গ্রাফিক্স কার্ড আর ফ্লিপ সিরিজের থাকছে এমএক্স১৫০ গ্রাফিক্স কার্ড, ১৬ জিবি পর্যন্ত র‌্যাম, আল্ট্রাফাস্ট পিসিআই এনভিএমই এসএসডি এবং ডুয়েলব্যান্ড ওয়াই- ফাই। এতে আরো থাকছে সর্বশেষ ব্লুটুথ ৫.০, যা স্বল্প পাওয়ার ব্যবহার করে দ্রুততর ডাটা আদান-প্রদানে করতে সক্ষম।

দৈনন্দিন জীবনের ড্রপ কিংবা শক এর পাশাপাশি উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতা থেকে ল্যাপটপকে সুরক্ষিত রাখার পরীক্ষায় ল্যাপটপগুলো মিলিটারি-গ্রেড (এমআইএল-এসটিডি-৮১০ জি) নির্ভরযোগ্যতার মানদণ্ডে পরীক্ষিত।

নতুন এই জেনবুক সিরিজের ল্যাপটপগুলো দিনভর ব্যবহার নিশ্চিত করবে অবিশ্বাস্য ব্যাটারি ব্যাকআপ। জেনবুক ইউএক্স ৪৬১- ১৩ ঘন্টা, ইউএক্স ৪৩৩- ১৪ ঘণ্টা আর ইউএক্স ৫৩৩- ১৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম। এছাড়াও দ্রুত চার্জ করতে জেনবুক ফ্লিপ সিরিজে থাকছে ফাস্টচার্জিং টেকনোলজি। তিনটি ল্যাপটপ সিরিজেই দেয়া থাকবে জেনুইন উইন্ডোজ অপারেটিং সিস্টেম।

আসুস জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩) এর মূল্য শুরু হয়েছে ৮৬,০০০ টাকা থেকে। আর জেনবুক ফ্লিপ (ইউএক্স ৪৬১) এর মূল্য রাখা হয়েছে ১০৭,০০০ টাকা।

জেনবুক ১৪/১৫ সিরিজের ল্যাপটপের ভিডিও:


জেনবুক ফ্লিপ ১৪ সিরিজের ল্যাপটপের ভিডিও:




রাইজিংবিডি/ঢাকা/২০ ডিসেম্বর ২০১৮/ফিরোজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC