ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা নতুন ভূমিমন্ত্রীর

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ৮ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা নতুন ভূমিমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক : ভূমি ব্যবস্থাপনায় ঘুষ দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন পদোন্নতি পাওয়া নতুন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনা ঘুষ-দুর্নীতি ও হয়রানি কোনোভাবেই সহ্য করা হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জনবান্ধব ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলা হবে।

দায়িত্ব নেওয়ার প্রথম দিন মঙ্গলবার সচিবালয়ে দুপুরে কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে ভূমিমন্ত্রী এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

দুর্নীতিবাজদের সতর্ক করে তিনি বলেন, আমি ভূমিমন্ত্রী হওয়ার পরপরই তাদের কাছে ম্যাসেজ পৌঁছে গেছে। যারা দুর্নীতিবাজ সতর্ক হয়ে যান, যাদের সমস্যা আছে ভালো হয়ে যান। না হলে অন্য জায়গায় চলে যান। এখানো সুবিধা করতে পারবেন না।

তিনি আরো বলেন, ‘আমি প্রতিমন্ত্রী হিসেবে কি করেছি সবাই জানেন। ফলে এখানে নিয়মের বাইরে কিছুই করা যাবে না। মানুষকে হয়রানি করা যাবে না। ঘুষ দুর্নীতিতে জড়িত কাউকেই রেহাই দেওয়া হবে না। ব্যর্থতার দায়ভার নিয়ে ভূমি মন্ত্রণালয় ত্যাগ করব না আমি।’

ঘুষ দুর্নীতি রোধ ও সেবা নিশ্চিত করতে আগের মতো ভূমি অফিসে সারপ্রাইজ ভিজিট অব্যাহত রাখা হবে বলেও জানান সাইফুজ্জামান চৌধুরী। 



মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর ভীষণ রূপকল্প বাস্তবায়ন করাই আমাদের লক্ষ্য উদ্দেশ্য। প্রধানমন্ত্রীর নির্বাচনী অঙ্গীকারের মধ্যে অন্যতম হলো মানুষের সেবা শতভাগ নিশ্চিত করা। ঘুষ দুর্নীতি, অনিয়ম হয়রানি দূর করে সুশাসন প্রতিষ্ঠা করা। এটাই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।’

তিনি বলেন, দায়িত্ব নিয়ে আমি ভূমি ব্যবস্থাপনায় শতভাগ সরকারি সেবা নিশ্চিত করতে চাই। আমি মনে করি, এখনো মানুষ মাত্র ২০ শতাংশ সেবা পাচ্ছেন, ৮০ শতাংশ সেবা থেকে বঞ্চিত। সরকারের কাছে মানুষের যতটুকু সেবা পাওয়ার অধিকার রয়েছে সেটা নিশ্চিত করাই আমাদের মূল কাজ। এজন্য সবাইকে সৎ ও নিষ্ঠার সঙ্গে একযোগে কাজ করতে হবে। কাজে জবাবদিহীতা থাকতে হবে। সকল কাজ নিয়ম, নীতিমালা ও পদ্ধতি অনুসরণ করে করতে হবে। সবাইকে দায়িত্ব নিয়ে কাজের মধ্যে চমক দেখাতে হবে। তাহলে মানুষ শতভাগ সেবা পাবেন। সকলে সঠিকভাবে যার যার অর্পিত দায়িত্ব সম্পন্ন করলে আর কোনো চ্যালেঞ্জের অবশিষ্ট থাকে না।

মন্ত্রী বলেন, টিমওয়ার্কের মাধ্যমে মন্ত্রণালয়ের কাজে চমক সৃষ্টি করে ভূমি মন্ত্রণালয়কে অন্যান্য মন্ত্রণালয়ের কাজের মানের দিক থেকে টপ-টেন এ পৌঁছাতে হবে। আগামী দুই বছরের পরিকল্পনা আমরা নেব। মাঠ পর্যায়ের ভূমি অফিসগুলোকে অটোমেশনের আওতায় আনা হবে। প্রত্যেক অফিসে সিসি ক্যামেরা বসানো হবে।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অত্যন্ত বাস্তবমুখী। সাধারণ মানুষের আস্থা রয়েছে এটিতে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনী অঙ্গীকার আমরা পূরণ করতে পারব।

এর আগে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী মন্ত্রণালয়ে পৌঁছলে ভারপ্রাপ্ত সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারীর নেতৃত্বে মন্ত্রণালয়ের কর্মকর্তারা ফুল দিয়ে তাকে বরণ করে নেন। পরে তিনি কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে মতবিনিময় করেন।



রাইজিংবিডি/ঢাকা/৮ জানুয়ারি ২০১৯/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়