ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

সংরক্ষিত নারী আসনে মনোনয়ন জমা দিচ্ছে আ. লীগ-জাপা

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০২-১১ ৩:৫৭:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০২-১১ ৫:০১:২১ পিএম

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র জমা নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ সোমবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আজ সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নির্বাচন কমিশনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের কনফারেন্স রুমে এই মনোনয়ন জমা নেওয়া হচ্ছে। ইসির পক্ষে উপস্থিত আছেন  ইসি সচিব হেলালুদ্দীন আহমদ, ইসির যুগ্ম সচিব ফরহাদ আহমদ খান প্রমুখ। 



আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের সংরক্ষিত  নারী আসনে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিচ্ছেন। তার সাথে আওয়ামী লীগ মনোনীত নারী প্রার্থীরাও উপস্থিত রয়েছেন। এছাড়া জাতীয় পার্টির প্রার্থীরাও নির্বাচন কমিশনে এসে মনোনয়নপত্র জমা দেন।

আগামীকাল মঙ্গলবার জমা দেওয়া মনোনয়নপত্রগুলো যাচাই-বাছাই করা হবে। প্রত্যাহারের শেষ তারিখ ১৬ ফেব্রুয়ারি। এসব আনুষ্ঠানিকতা শেষে ৪ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, এ নির্বাচনে ভোটের দিন নির্ধারিত থাকলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমানসংখ্যক প্রার্থী মনোনয়নপত্র জমা হবে বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে।



বিদ্যমান আইন অনুযায়ী সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার হন।

আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পাবে। তবে বিএনপির এমপিরা শপথ না নেওয়ায় তাদের কোটার সংরক্ষিত নারী আসনটি স্থগিত থাকবে। এর ফলে ৪৯টি আসনে সংরক্ষিত নারী এমপি নির্বাচিত হতে যাচ্ছেন।



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৯/হাসিবুল/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge