ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তেরশ্রী গণহত্যা দিবস আজ

আশরাফুল আলম লিটন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০০, ২২ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তেরশ্রী গণহত্যা দিবস আজ

মানিকগঞ্জ প্রতিনিধি : আজ ২২ নভেম্বর, তেরশ্রী গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে মানিকগঞ্জের ঘিওর উপজেলার তেরশ্রী গ্রামে ৪৩ জন স্বাধীনতাকামী মানুষকে হত্যা করা হয়েছিল।

 

দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ। কর্মসূচির মধ্যে রয়েছে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও শোক র‌্যালি।

 

৭১ সালের নভেম্বর মাসে মানিকগঞ্জে মুক্তিযোদ্ধাদের গেরিলা আক্রমণে কোনঠাঁসা হয়ে পড়ে পাক বাহিনী। ২২ তারিখে ভোরে তেরশ্রী গ্রামে রাজাকারদের সহায়তায় পাকবাহিনী পুরো গ্রামে আগুন জ্বালিয়ে দেয়। বাড়ির পর বাড়ি ঘিরে ফেলা হয়। গ্রাম জুড়ে শুরু হয় নারকীয় হত্যাযজ্ঞ। বেয়নেট দিয়ে খুঁচিয়ে, আগুনে পুড়িয়ে  টানা ৭ ঘণ্টায় তেরশ্রীর জমিদার সিদ্ধেশ্বর প্রসাদ রায় চৌধুরী, তেরশ্রী কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমানসহ হত্যা করা হয় ৪৩ জনকে। ধ্বংসস্তূপে পরিণত হয় পুরো তেরশ্রী গ্রাম। হত্যাযজ্ঞের শিকার হওয়া পরিবারের অনেকেই আজো মানবেতর জীবন যাপন করছে।

 

এদিকে শহীদদের স্মরণে তেরশ্রীতে নির্মাণ করা হয়েছে একটি স্মৃতিস্তম্ভ। পাশাপাশি নতুন প্রজন্মকে তেরশ্রী গণহত্যাসহ মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে স্মৃতিস্তম্ভের পাশে একটি মুক্তিযুদ্ধ জাদুঘর ও পাঠাগার নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

 

 

 

রাইজিংবিডি/মানিকগঞ্জ/২২ নভেম্বর ২০১৬/আশরাফুল আলম লিটন/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়