ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিনিয়োগকারীদের দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস

আসাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫২, ১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিনিয়োগকারীদের দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস

নিজস্ব প্রতিবেদক : বিনিয়োগকারীদের স্বল্প সময়ে দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

 

রোববার সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (BIDA)উদ্যোগে ইজ অফ ডুয়িং বিজনেস বিষয়ক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলের সব ধরনের ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সুবিধা ওয়ান স্টপ সার্ভিস থেকে পাওয়া যাবে। আইনের মূল উদ্দেশ্য হবে, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলগুলো ডেভেলপার, শিল্প ইউনিটসহ কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অন্য প্রয়োজনীয় সব ধরনের সেবা দ্রুত নিষ্পত্তি করা। যদি কেউ এই আইনের অধীনে বিধান অনুযায়ী কাজ না করে কিংবা অবহেলা করে তা হলে সেটা আদেশ প্রতিপালনে ব্যর্থ হিসেবে বিবেচিত হবে। একই সঙ্গে অসদাচরণ হিসেবে গণ্য হবে। এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিনিয়োগকারীরা যখন দেশে আসে তখন তাদের ক্লিয়ারেন্স, ট্রেড লাইসেন্স, টিআইএন সার্টিফিকেটসহ নানা বিষয়ে অনুমতি ও সেবা গ্রহণের প্রয়োজন হয়। স্বল্প ব্যয়ে দ্রুত সময়ে এসব সেবা পেতে ওয়ান স্টপ সার্ভিস জোরালো করার বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। তাই বিনিয়োগকারীদের স্বল্প সময়ে দ্রুত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস আইন প্রণয়ণ করা হবে।   

 

তিনি বলেন, বিশ্বব্যাংক বিশ্বের ১৮৯টি দেশের বিনিয়োগ পরিবেশ নিয়ে সমীক্ষা চালায়। ২০১৫ সালে সমীক্ষায় বাংলাদেশের অবস্থান ১৭৪তম। ২০১৬ সালে অবস্থান ছিল ১৭৮তম। ২০১৭ সালে বাংলাদেশের অবস্থান দুই ধাপ উন্নীত হয়ে ১৭৬ হয়েছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার মেয়াদ শেষে এই অবস্থায় ১৭৬ থেকে ১০০-এর নিচে বা ডাবল ডিজিটে আমরা উন্নীত করতে চাই।

 

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম ও ১৭টি মন্ত্রণালয় বিভাগের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়