ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১১ জানুয়ারি ট্রাম্পের সংবাদ সম্মেলন

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৪, ৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১১ জানুয়ারি ট্রাম্পের সংবাদ সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক : ক্ষমতা গ্রহণের আগেই ১১ জানুয়ারি নিউ ইয়র্কে সংবাদ সম্মেলন করবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

৮ নভেম্বরের নির্বাচনে বিজয়ের পর এবং ক্ষমতা গ্রহণের আগে এই প্রথমবার সংবাদ সম্মেলন করতে যাচ্ছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা নিজ শহর শিকাগোতে ১০ জানুয়ারি বিদায়ী ভাষণ দেবেন। টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা ওবামা ২০ জানুয়ারি বিদায় নেবেন। তার উত্তরসূরি হিসেবে এ দিন শপথ নেবেন ট্রাম্প।

ওবামার বিদায়ী ভাষণের তারিখ ঘোষণার পর ১১ জানুয়ারি সংবাদ সম্মেলন করার ঘোষণা দিলেন ট্রাম্প। এটি হবে সাধারণ সংবাদ সম্মেলন। এতে দেশ পরিচালনায় তার দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন ট্রাম্প।

ক্ষমতা গ্রহণের আগেই বিভিন্ন বিষয়ে প্রভাব বিস্তার শুরু করেছেন ডোনাল্ড ট্রাম্প। রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক স্থাপনের ইঙ্গিত, উত্তর কোরিয়ার বিরুদ্ধে হুঁশিয়ারি, চীনকে উপেক্ষা করে তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ- ট্রাম্পের আধিপত্যকে প্রকাশ্যে এনেছে।

ইসরায়েলের বসতি স্থাপনের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হওয়ার প্রতিক্রিয়ায় ট্রাম্প জাতিসংঘের কার্যক্রমের তীব্র সমালোচনা করেন। সবশেষ যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নৈতিক দপ্তরের ক্ষমতা সীমিত করা নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছেন আইনপ্রণেতারা, তাও পাল্টে গেছে ট্রাম্পের এক টুইটে।

এর আগে ট্রাম্প ঘোষণা দেন, ক্ষমতার প্রথম দিনে ওবামার নির্বাহী আদেশগুলো বাতিল করবেন তিনি। সত্যিই কী ঘটতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে, ১১ জানুয়ারি ট্রাম্পের সংবাদ সম্মেলনে হয়তো তার আভাস পাওয়া যাবে।

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন।

 

 


রাইজিংবিডি/ঢাকা/৪ জানুয়ারি ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়