ঢাকা, মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

১ মূলা ১০ কেজি

মো. আনোয়ার হোসেন শাহীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০২ ৯:১৪:০১ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২০ ৩:১৭:১৬ পিএম

মাগুরা প্রতিনিধি : এক মূলার ওজন ১০ কেজি। মাগুরার সদর উপজেলার রামচন্দ্রপুর গ্রামের রতন কুমার বিশ্বাসের ক্ষেতে এ মূলা জন্মেছে। মাগুরা কালেক্টরেট চত্বরে কৃষি প্রযুক্তি মেলায় আজ বৃহস্পতিবার বিকেলে এটি প্রদর্শিত হয়েছে।

একই স্টলের আরেকটি মূলার ওজন ৫ কেজি। যেটি জন্মেছে মাগুরার সদর উপজেলার চেঙ্গারডাঙ্গী গ্রামের কৃষক শ্যামা পদ বিশ্বাসের ক্ষেতে।

উভয় কৃষক জানান, মাগুরার সদর উপজেলা কৃষি অফিস থেকে তারা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বারি-৪ জাতের এ মূলার বীজ সংগ্রহ করেন। বীজ উৎপাদনের জন্য কিছু মূলা ক্ষেতে রেখে দেওয়ায় সেগুলো এ পর্যায়ে এসে পৌঁছেছে।

তারা জানান, বারি-৪ জাতের মূলার স্বাভাবিক গঠন অন্য জাতের তুলনায় অনেক বড়। এ জাতের মূলার প্রতিটির গড় ওজন প্রায় ৫০০ গ্রামের বেশি। সাধারণ জাতে যা সর্বোচ্চ ২৫০ থেকে ৩৫০ গ্রাম হয়। তারা আরো জানান, ২ মাস আগে শীতের ভরা মৌসুমে তাদের ক্ষেতের যেসব মূলা তারা বাজারজাত করেছেন, সেগুলোর প্রতিটির ওজন ৫০০ থেকে ৭০০ গ্রাম ছিল। আর তাদের ক্ষেতে বীজের জন্য এখনো যে সব মূলা আছে, তার প্রতিটির ওজন ৩ থেকে ৪ কেজি।

এ বিষয়ে মাগুরা সদরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা তানজির আহমেদ জানান, মাগুরায় মূলার গড় ফলন হেক্টরে ১৮ থেকে ২১ টন। বারি-৪ জাতে যা ২৫ থেকে ২৮ টন পর্যন্ত হয়।

মাগুরা কালেক্টরেট মাঠে আয়োজিত কৃষি প্রযুক্তি মেলা চলবে ৫ মার্চ পর্যন্ত। মেলায় ১৭টি স্টলে বিভিন্ন কৃষি পণ্য ও প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে।



রাইজিংবিডি/মাগুরা/০২ মার্চ ২০১৭/মো. আনোয়ার হোসেন শাহীন/বকুল

Walton
 
   
Marcel