ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘বিদ্রোহীদের মজুত রাসায়নিক অস্ত্রের বিস্ফোরণ হয়েছে’

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বিদ্রোহীদের মজুত রাসায়নিক অস্ত্রের বিস্ফোরণ হয়েছে’

আর্ন্তজাতিক ডেস্ক : সিরিয়ার উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে বিদ্রোহী গ্রুপগুলোর মজুত করা রাসায়নিক অস্ত্রের বিস্ফোরণেই ১০০ লোকের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে রাশিয়া।

বুধবার ইউটিউবে প্রকাশ করা এক ভিডিও বার্তায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেঙ্কভ এ দাবি করেছেন।

তিনি বলেছেন, ‘গতকাল (মঙ্গলবার) স্থানীয় সময় বেলা ১১টা ৩০ মিনিট থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত সিরিয়ার বিমানবাহিনী সন্ত্রাসীদের একটি বিশাল অস্ত্রভান্ডারের ওপর এবং খান শেইখুন শহরের বাইরে পূর্ব দিকে সামরিক স্থাপনায় হামলা চালায়। সন্ত্রাসীরা ওই গুদামে রাসায়নিক যুদ্ধাস্ত্র তৈরি করত।’

গত বছর বিদ্রোহীরা আলেপ্পোতেও রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে দাবি করে তিনি বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে খান শেইখুন এলাকার বিষাক্ত হামলার শিকার লোকদের যে লক্ষ্মণ দেখানো হয়েছে, গত বছরের শরৎকালে আলেপ্পোতে চালানো হামলার সঙ্গে মিলে যায়।’

মঙ্গলবার ইদলিবের খান শেইখুন শহরে বিমান হামলা চালায় সিরিয়ার সরকারি বাহিনী। বিদ্রোহীদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটি গ্যাস বোমা হামলা ছিল। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, হামলায় ১০০ জনের বেশি নিহত হয়েছে । অবশ্য যুক্তরাজ্যভিত্তিক সংস্থা 'সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস' ইদলিবে ২০ শিশুসহ ৭২ জন নিহত হওয়ার কথা জানিয়েছে। এ ছাড়া, এখনো বহু মানুষ নিখোঁজ থাকায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

সিরিয়ার সরকারের পক্ষ থেকে অবশ্য বিদ্রোহীদের এ দাবি অস্বীকার করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৭/শাহেদ/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়