ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সাভারে ৩৫ ভাগ ট্যানারি স্থানান্তরিত

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ১১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাভারে ৩৫ ভাগ ট্যানারি স্থানান্তরিত

সংসদ প্রতিবেদক : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, হাজারীবাগ থেকে সাভারে ৩৫ ভাগ ট্যানারি শিল্প কারখানা স্থানান্তর করা হয়েছে। একই সঙ্গে বাকি ৬৫ ভাগ ট্যানারি কারখানা স্থানান্তরের কার্যক্রম অব্যাহত রয়েছে।

রোববার সংসদে জাতীয় পার্টির নূরুল ইসলাম মিলনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, হাজারীবাগের ট্যানারি শিল্প কারখানাগুলো সাভারের চামড়া শিল্পনগরীতে পুরোপুরি স্থানান্তরিত না হলেও বরাদ্দপ্রাপ্ত ১৫৪টি ট্যানারির মধ্যে এ পর্যন্ত (৩১ মে পর্যন্ত) ৫৫টি ট্যানারি শিল্প কারখানা সাভারের চামড়া শিল্পনগরীতে উৎপাদন কার্যক্রম আরম্ভ করেছে। শিগগিরই আরো কিছু কারখানা তাদের উৎপাদন কার্যক্রম শুরু করবে।

আমু বলেন, সাভারের চামড়া শিল্পনগরীতে পরিবেশ সম্মতভাবে চামড়া প্রক্রিয়াকরণ কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশে এই প্রথম ‘কমন এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি)’ স্থাপন করা হয়েছে। এর সঙ্গে সুওয়েজ ট্রিটমেন্ট প্ল্যান (এসটিপি) ইনটিগ্রেটেড’ করে তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ৪টি মডিউলের মধ্যে ইতিমধ্যে ২টি মডিউলের মাধ্যমে ট্যানারি এ্যাফুলয়েন্ট পরিশোধনের কাজ অব্যাহত রয়েছে। পাশাপাশি ৩টি ‘কমন ক্রোম রিকভারি ইউনিট (সিসিআরইউ)’-এর মাধ্যমে এফ্লুয়েন্ট থেকে ক্রোম আলাদা করা হচ্ছে। ভৌত অবকাঠামোর মধ্যে যেমন রাস্তা, ড্রেন, পানি, বিদ্যুৎ, গ্যাস লাইন স্থাপন করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুন ২০১৭/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়