ঢাকা, বুধবার, ১২ বৈশাখ ১৪২৫, ২৫ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

কনডেনসেটের অপব্যবহার রোধে গৃহীত পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের সুপারিশ

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-০৬ ৭:৪৭:০৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৬ ৭:৪৭:০৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : গ্যাসের উপজাত হিসেবে গ্যাসক্ষেত্র থেকে উত্তোলিত তেলের (কনডেনসেট) অপব্যবহার রোধে গৃহীত সকল পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করেছে জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার জাতীয় সংসদের স্থায়ী কমিটির ৩২তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে গ্যাসের মূল্য বৃদ্ধির যৌক্তিকতা, গ্যাস উৎপাদন ও মজুদের বর্তমান অবস্থা, খাতওয়ারি প্রাকৃতিক গ্যাসের ব্যবহার ও বিতরণ পরিস্থিতি এবং এলএনজি আমদানির মূল্য নির্ধারণ নীতিমালা ও পদ্ধতি সর্ম্পকে বিস্তারিত আলোচনা হয়। আলোচনায় কনডেনসেটের অপব্যবহার রোধে গৃহীত সকল পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। এ ছাড়া কনডেনসেটের অপব্যবহার সংক্রান্ত তদন্ত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়।

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে গ্যাসক্ষেত্র থেকে গ্যাসের উপজাত হিসেবে উত্তোলিত কনডেনসেট নিয়ে বিপাকে রয়েছে সরকার। গ্যাসের উৎপাদন বাড়লে কনডেনসেটের উৎপাদন বেড়ে যায়। অন্যদিকে কনডেনসেটের উৎপাদন বাড়লে সেগুলো পরিশোধন ও সংরক্ষণের অভাবে গ্যাস উৎপাদন বাধাগ্রস্ত হয়। একই সঙ্গে কনডেনসেট রিফাইনারি কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ রয়েছে গ্যাসক্ষেত্র থেকে সংগৃহীত কনডেনসেট পেট্রল পাম্পগুলোর কাছে বিক্রি করে দেওয়ার।

সূত্র আরো জানায়, বৈঠকে বিশেষ আইন (বিদ্যুৎ) সব ক্ষেত্রে প্রয়োগ না করে পিপিআর পদ্ধতি অবলম্বন করে বিভিন্ন সেবা ও দ্রব্যাদি ক্রয়ের সুপারিশ করা হয়। বৈঠকে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে বিশেষ আইনের প্রয়োজনীয়তা তুলে ধরে বিদ্যুৎ সমস্যার স্থায়ী সমাধানের করতে আন্ত:মন্ত্রণালয় বৈঠকের সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, আ ফ ম বাহাউদ্দিন (নাছিম) এবং এ বি এম রুহুল আমিন হাওলাদার বৈঠকে অংশ নেন।



রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৭/এম এ রহমান/রফিক

Walton Laptop