ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

পথশিশুদের পাশে সৌরভ

ছাইফুল ইসলাম মাছুম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১৭ ২:২৯:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-১৭ ২:২৯:৫৬ পিএম

ছাইফুল ইসলাম মাছুম : চোখ মেললে এই শহরের প্রায় সবখানে সুবিধাবঞ্চিত পথশিশুদের চোখে পড়ে। যাদের না আছে থাকা-খাওয়ার ভালো ব্যবস্থা, না আছে শিক্ষা-চিকিৎসার সুযোগ। এক পর্যায়ে ওরা জীবনের প্রতি মমত্ব হারিয়ে ফেলে। বাঁচার তাগিদে অপরাধমূলক কাজে যুক্ত হয়, হয়ে ওঠে মাদকাসক্ত। এসব সুবিধাবঞ্চিত পথশিশুদের অন্ধকার পথ থেকে ফিরিয়ে আনতে কাজ করছেন সৌরভ ইমাম।

সৌরভ পেশায় গণমাধ্যমকর্মী। তিনি নিজের আগ্রহ থেকে পথ শিশুদের বিতরণ করেন খাদ্যসামগ্রী, ঈদ সামগ্রী, শিক্ষা উপকরণ। পাশাপাশি মাদকের বিরুদ্ধে পথশিশুদের সচেতন করতে তৈরি করেন ভিডিও ডকুমেন্টারি ও গান। ঢাকা, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জে পথশিশুদের নিয়ে করেছেন মাদকবিরোধী কনসার্ট। সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে তার ব্যতিক্রমী কাজ নিয়ে প্রশংসা করছেন অনেকে এবং ব্যাপক আকারে সাড়া পাচ্ছেন তিনি। সৌরভের উৎসাহে নারায়ণগঞ্জের অনেক শিশু মাদক ছেড়ে স্কুলমুখী হয়েছে।

সৌরভ ইমামের পথচলা শুরু কবিতা আবৃত্তি দিয়ে। জাতীয় শিক্ষা সপ্তাহে সারাদেশে ২য় স্থান লাভ করে প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কৃত হওয়ার পর মিডিয়ায় কাজের প্রতি তার আগ্রহ বাড়ে। পরবর্তীকালে রেডিওতে খবর পড়ার পাশাপাশি টেলিভিশনে অভিনয়ও করতেন। এছাড়া কাজ করেছেন মঞ্চে। বর্তমানে তিনি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে কাজ করছেন। অভিনয় ছেড়ে দিলেও তিনি নিয়মিত উপস্থাপনা করছেন মঞ্চে, পাশাপাশি গান গাইছেন। সম্প্রতি ‘বেঙ্গল টাইগার’ শিরোনামে ক্রিকেট নিয়ে তার একটি গান সোশ্যাল মিডিয়ায় শ্রোতাপ্রিয় পেয়েছে।

চলমান কাজ নিয়ে সৌরভ বলেন, আমি পথশিশুদের জীবন-মান উন্নয়নে কাজ করছি, সেই সঙ্গে মাদক, শিক্ষামূলক এবং তথ্যনির্ভর ভিডিও নির্মাণ করছি। সামনের দিনগুলোতে পর্যটন, অবহেলিত মানুষ, মেধাবী এবং প্রতিভাবান- বিষয়গুলো নিয়ে আরো ভিডিও নির্মাণের পরিকল্পনা রয়েছে। যে বিষয়গুলোতে মানুষের আগ্রহ আছে সেইসব নিয়ে কাজ করলে মানুষ একদিকে যেমন উপকৃত হয়, তেমনি অন্যদিকে সচেতনও হয়।

তার ব্যক্তিগত সঞ্চয়ের টাকা থেকে তিনি মানুষের জন্য খরচ করেন। যেসব কাজে সরাসরি প্রতিক্রিয়া পাওয়া যায় সেইসব কাজের ধারা অব্যাহত রাখার কথাও জানান তিনি। পথশিশুদের নিয়ে কাজ প্রসঙ্গে বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। আমরা যদি আমাদের দেশের সুবিধাবঞ্চিত পথশিশুদের প্রতি একটু নজর দিই, তাহলে তাদের জীবন পরিবর্তন হবে। এটা যেমন পথশিশুদের জন্য মঙ্গল হবে, আমাদের দেশের জন্যও মঙ্গল হবে।

সৌরভ ইমাম ভবিষ্যতে সুবিধাবঞ্চিত পথশিশুদের শিক্ষা ও আবাসন ব্যবস্থা নিয়ে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৮/ফিরোজ/তারা

Walton Laptop
 
     
Marcel
Walton AC