ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শুরু হচ্ছে ‘সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৭, ৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শুরু হচ্ছে ‘সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল’

নিজস্ব প্রতিবেদক : তৃতীয়বারের মতো রাজধানীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল’।

 

শিশুদের বিজ্ঞানের প্রতি আগ্রহ বাড়াতে এবং বিজ্ঞান বিষয়ে তাদের প্রতিভার বিকাশ ঘটাতে ‘সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল ২০১৭’র আয়োজন করা হয়েছে।

 

শাহবাগের পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে শুক্রবার সকাল ১১টায় ফেস্টিভ্যালের উদ্বোধন করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। বিশেষ অতিথি থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আয়োজক সংগঠন বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির (বিএসএফএস) সভাপতি মোশতাক আহমেদ।

 

ফেস্টিভ্যালে বই মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন প্রকাশনার বিজ্ঞানবিষয়ক বই ২৫ শতাংশ কমিশনে কেনা যাবে। উৎসবে সর্বোচ্চ সংখ্যক বই ক্রেতাকে বিশেষ পুরস্কারে ভূষিত করা হবে।

 

সায়েন্স ফেস্টিভ্যালের অন্যতম আকর্ষণ মানুষের মতো দেখতে রোবট ‘ইবো’। রোবটটি মানুষের মতো কথা বলে মেলায় আগত দর্শনার্থীদের মুগ্ধ করবে।

 

আজ শুক্রবার সকাল ও বিকেলে ড. মুহম্মদ জাফর ইকবাল, আহসান হাবীব, মোশতাক আহমেদ, ডা. মিজানুর রহমান কল্লোল, দীপু মাহমুদ, রকিবুল ইসলাম মুকুল, নাসিম সাহনিক, শরিফ উদ্দীন সবুজ, আসিফ মেহদীসহ জনপ্রিয় সায়েন্স ফিকশন লেখকেরা থাকবেন।

 

দ্বিতীয় দিন থাকছে, ড. মুহম্মদ জাফর ইকবালকে সায়েন্স ফিকশনে বিশেষ অবদান রাখার জন্য সম্মাননা প্রদান অনুষ্ঠান। এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ও ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

 

সম্মাননা দেওয়ার পর লেজার শো ও সমাপনী অনুষ্ঠানে থাকছে ‘এলিয়েন উৎসব’। শিক্ষার্থীদের তৈরি কিংবা আঁকা এলিয়েনের মধ্য থেকে নির্বাচিত শ্রেষ্ঠ এলিয়েন তৈরি করা শিক্ষার্থীদের বিশেষ পুরস্কার দেওয়া হবে। সবশেষে এলিয়েনদের উড়িয়ে দেওয়া হবে মহাশূন্যের উদ্দেশে, এর মধ্য দিয়েই শেষ হবে দুদিনের এই তারুণ্যের উৎসব।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়