ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কোহলি-বিজয়ের সেঞ্চুরিতে ভারতের দিন

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪০, ৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলি-বিজয়ের সেঞ্চুরিতে ভারতের দিন

ইয়াসিন হাসান : হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে প্রথম দিন শেষে বিশাল সংগ্রহের পথে ভারত। 

দিনশেষে স্কোর : ভারত ৩৫৬/৩

ব্যাটিং : বিরাট কোহলি (১১১*) ও আজিঙ্কা রাহানে (৪৫*)।
আউট:  মুরালি বিজয় (১০৮)লোকেশ রাহুল (২), চেতেশ্বর পূজারা (৮৩)।

বাংলাদেশের আঁটসাঁট বোলিং : বাংলাদেশের আটঁসাঁট বোলিংয়ের বিপক্ষে অনায়েসে রান পেয়েছে ভারতীয় ব্যাটসম্যানরা। উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল বাদে প্রত্যেক ব্যাটসম্যানই হাতখুলে বোলারদের কড়া শাসন করেছেন। প্রথম দিন ওভারপ্রতি ৩.৯৫ করে রান তুলেছে ভারত।

কোহলির ‘বৃত্ত ভরাট’ : পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে কোনো টেস্ট খেলেননি বিরাট কোহলি। এছাড়া টেস্ট খেলুড়ে সবগুলো দেশের বিপক্ষে ২২ গজের ক্রিজে ব্যাটিং করা হয়েছে কোহলির। বাংলাদেশ বাদে প্রতিটি দেশের বিপক্ষে ছিল অন্তত একটি করে সেঞ্চুরি। বৃহস্পতিবার বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি তুলে সেঞ্চুরির ‘বৃত্ত ভরাট’ করলেন ভারতের অধিনায়ক।

 


কোহলির সেঞ্চুরি: বাংলাদেশের বিপক্ষে এর আগে একটি টেস্ট খেলেছেন বিরাট কোহলি। সেবার মাত্র ১৪ রান করে জুবায়ের হোসেন লিখনের বলে আউট হয়েছিলেন। এবার নিজের জাত ঠিকই চেনালেন ভারতের অধিনায়ক। ১৩০ বলে ১০ বাউন্ডারিতে সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। মেহেদী হাসান মিরাজের বল মিড উইকেটে পাঠিয়ে ক্যারিয়ারের ১৬তম টেস্ট সেঞ্চুরির স্বাদ নিয়েছেন বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান।   

বড় সংগ্রহের পথে ভারত : বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে ভারত। বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানের ব্যাটে তিন’শ পেরিয়েছে টিম ইন্ডিয়া।  

দ্যূতি ছড়িয়ে কোহলির হাফ-সেঞ্চুরি: কোহলির নামের পাশে যোগ হল আরেকটি হাফ-সেঞ্চুরি। ৭০ বলে ল্যান্ডমার্কে পৌঁছেছেন ভারতের অধিনায়ক। টেস্টে এটি তার ১৫তম হাফ-সেঞ্চুরি। 

তাইজুলের বলে বোল্ড বিজয় : হাঁটু মুড়ে বসে তাইজুল ইসলামের বলে সুইপ করতে গিয়েছিলেন সেঞ্চুরির স্বাদ পাওয়া মুরালি বিজয়। কিন্তু বল মিস করলেন। বাঁহাতি স্পিনারের বল আঘাত করল স্ট্যাম্পে। ক্যারিয়ারের নবম ও বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ পাওয়া বিজয় ফিরলেন ১০৮ রানে। ১৬০ বলে ১২ চার ও ১ ছক্কায় নিজের ইনিংসটি সাজান বিজয়। 

রিভিউ নষ্ট করলেন মুশফিক : তাইজুলের বলে শরীর নামিয়ে ডিফেন্স করলেন বিরাট কোহলি। মুশফিকের খানিকটা আবেদন। স্লিপে দাঁড়ানো সৌম্য ও শর্ট লেগে দাঁড়ানো মুমিনুলকে জিজ্ঞেস করলেন, ‘পায়ে লেগেছে কি না?’ ফিল্ডারকে জিজ্ঞেস করলেও বোলার তাইজুলকে কিছুই জিজ্ঞেস করলেন না টাইগার দলপতি। হঠ্যাৎ রিভিউয়ের আবেদন করে বসলেন। তৃতীয় আম্পায়ার চেক করে দেখলেন, বল লেগেছিল কোহলির মাঝ ব্যাটে। অযথা রিভিউ নষ্ট!

বিজয়ের সেঞ্চুরি : বাংলাদেশের বিপক্ষে শেষ মুখোমুখিতে ফতুল্লায় সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন মুরালি বিজয়। এবারও তার ব্যতিক্রম হল না। চা-বিরতির পর কামরুল ইসলাম রাব্বীর বলে ২ রান নিয়ে ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নেন ডানহাতি এ ওপেনার। ৮২ বলে হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া বিজয় সেঞ্চুরি পেয়েছেন ১৪৯ বলে। তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারের ছোঁয়া পেতে ১১টি চার ও ১টি ছক্কা হাঁকিয়েছেন ৩২ বছর বয়সি এ ওপেনার।  



দ্বিতীয় সেশন ভারতের : মধ্যাহ্ন বিরতির পর থেকে চা-বিরতির পর্যন্ত ৩১ ওভারে ১ উইকেট হারিয়ে ১২০ রান তুলেছে ভারত। আউট হয়েছেন চেতেশ্বর পূজারা। এ সেশনে ওভার প্রতি প্রায় চার রান করে তুলেছে ভারতের ব্যাটসম্যানরা। নবম টেস্ট সেঞ্চুরির অপেক্ষায় আছেন মুরালি বিজয়। ৯৮ রানে অপরাজিত থেকে বিরতিতে গেছেন ডানহাতি এ ব্যাটসম্যান। ১৭ রানে অপরাজিত আছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের হয়ে উইকেটটি নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

মিরাজের সাফল্য : দ্বিতীয় উইকেটে ১৭৮ রানের জুটি গড়ে বাংলাদেশের বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলেন চেতেশ্বর পূজারা ও মুরালি বিজয়। ভয়ংকর হয়ে উঠা এ জুটি ভাঙলেন মেহেদী হাসান মিরাজ। ৮৩ রানে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেন চেতেশ্বর পূজারা। মিরাজের সোজা বল পূজারার ব্যাট ছুঁয়ে মুশফিকের হাঁটুতে লেগে শূণ্যে উঠে যায়। ডানদিকে ঝাঁপিয়ে বল তালুবন্দি করেন টাইগার দলপতি। 

বিজয়ের পর পূজারা : মুরালি বিজয়ের পর চেতেশ্বর পূজারা হাফ-সেঞ্চুরি স্বাদ পেয়েছেন। কামরুল ইসলাম রাব্বীর বলে এক রান নিয়ে ১২তম টেস্ট হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন ডানহাতি এ ব্যাটসম্যান। 

বিজয়ের হাফ-সেঞ্চুরি : সাকিব আল হাসানের বলে বাউন্ডারি মেরে ক্যারিয়ারের ১৫তম হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন মুরালি বিজয়। ৮২ বলে ৭ বাউন্ডারিতে ইনিংসটি সাজিয়েছেন বিজয়। 

ভারতের প্রতিরোধ: ২ রানে প্রথম উইকেট হারানোর পর মধ্যাহ্ন বিরতির আগে ৮৪ রানের জুটি গড়েন মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারা। তাদের ব্যাটে প্রতিরোধ পেয়েছে ভারত। যদিও উইকেট নেওয়ার একাধিক সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু কাজে লাগাতে পারেনি সফরকারীরা।



নিশ্চিত সুযোগ মিস মিরাজের: দুই ব্যাটসম্যান এক প্রান্তে তারপরও রান আউট করতে পারলো না বাংলাদেশ! ১৯তম ওভারের তৃতীয় বলে কামরুল ইসলাম রাব্বির ধীর গতির থ্রো স্টাম্পের সামনে ধরতে চেয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু বল ধরতে ব্যর্থ মিরাজ। বেঁচে যান মুরালি বিজয়। 

শুরুতেই তাসকিনের আঘাত: ইনিংসের চতুর্থ বল। তাসকিনের অফস্ট্যাম্পের বাইরের বল কাভার ড্রাইভ করতে গিয়েছিলেন লোকেশ রাহুল। ব্যাটের সঙ্গে পায়ের কোনো যোগাযোগ ছিল না। ব্যাটের কানায় লেগে বল আঘাত করে পায়ে, এরপর স্ট্যাম্পে। উল্লাস বাংলাদেশ শিবিরে। অসাধারণ বোলিং না হলেও শুরুতেই ভারত শিবিরে আঘাত করেন তাসকিন আহমেদ। ২ রানে আউট লোকেশ রাহুল।  

বাংলাদেশ একাদশতামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বী।

ভারত একাদশ: মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, ঋদ্ধিমান সাহা, রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা, ভুবনেশ্বর কুমার উমেশ যাদব।

হেড টু হেড : দুই দল এখন পর্যন্ত ৮ টেস্ট খেলেছে। ৬টি জিতেছে ভারত। বৃষ্টির কল্যাণে ২টি ম্যাচ ড্র হয়েছে।

প্রথম ভারত সফর : টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ২০০০ সালে ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। এরপর বাংলাদেশের মাটিতেই আরও ৭টি টেস্ট খেলে দুই দল। কিন্তু ‘প্রতিবেশী দেশ’ ভারতে একটি টেস্ট খেলার সুযোগ ও সৌভাগ্য হয়নি বাংলাদেশের। ১৭ বছর পর আজ প্রথমবারের মত ভারতের মাটিতে টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। 



রাইজিংবিডি/ঢাকা/৯ ফেব্রুয়ারি ২০১৭/ইয়াসিন/শামীম/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়