ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মানুষের বিস্ময়কর মস্তিষ্ক (ভিডিও)

আফরিনা ফেরদৌস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৪১, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মানুষের বিস্ময়কর মস্তিষ্ক (ভিডিও)

প্রতীকী ছবি

আফরিনা ফেরদৌস : চিকিৎসাবিজ্ঞানের মানুষ ব্যতীত, আমরা খুব কম মানুষ আমাদের মস্তিষ্ক সম্পর্কে জানি। কখনো হয়তো জানার চেষ্টাও করি না। তবে আজ আপনাদের জানাব, মস্তিষ্ক সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য।

* মানুষের মস্তিষ্ক শক্ত নয়। এটি অনেকটা নরম টফু বা নরম গেলাটিনের মতো।

* এটি সমস্ত শরীরের ওজনের মাত্র ২ শতাংশ। কিন্তু শরীর থেকে উৎপন্ন শক্তির প্রায় ২০ শতাংশ মস্তিষ্ক নিজের কাজে ব্যবহার করে।

* গর্ভধারণের প্রথম দিকে মস্তিষ্কে প্রতি মিনিটে প্রায় ২,৫০,০০০ স্নায়ু উন্নতি লাভ করে। একজন পূর্ণ বয়স্ক মানুষের মস্তিষ্কে প্রায় ১০০ বিলিয়ন স্নায়ু থাকে। একেকটি স্নায়ু আরো প্রায় ৪০ হাজার স্নায়ু কোষের সঙ্গে সংযুক্ত থাকে।

* মস্তিষ্কে ১০ হাজার বেশি নির্দিষ্ট ধরনের স্নায়ু রয়েছে।

* মানুষের মস্তিষ্ক প্রতি ঘণ্টায় ৪৩২ কিলোমিটার বেগে তথ্য আদান প্রদান করতে পারে। যা একটি রেসিং গাড়ির থেকেও দ্রুততম। একটি রেসিং গাড়ি ঘণ্টায় ৩৮৬ কিলোমিটার বেগে যায়।

* মস্তিষ্ক ১২ থেকে ২৫ ওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। যেটি একটি স্বল্প বিদ্যুৎ ক্ষয়কারী এলইডি বাল্ব জ্বালাতে সক্ষম।

* মানুষের মস্তিষ্কের আকার সঙ্কুচিত হচ্ছে। গত ১০ থেকে ২০ হাজার বছরের তুলনার মানুষের মস্তিষ্ক ছোট হতে হতে একটি টেনিস বলের আকার ধারণ করেছে।

* মস্তিষ্ক বিশেষ এবং সংযুক্তভাবে তৈরি হলেও এটি এক সঙ্গে কাজ করে। কর্টেক্স অথবা মস্তিষ্কের ওপরিভাগ মানুষকে চিন্তা করতে সাহায্য করে।

* ব্রেইন স্টেম, স্পাইনাল কড এবং মস্তিষ্কের অন্যান্য অংশের ঠিক মধ্যখানে অবস্থিত। শরীরের সব থেকে মূল কাজ যেমন শ্বাস প্রশ্বাস এবং ঘুম মস্তিষ্কের এই জায়গা থেকে নিয়ন্ত্রিত হয়।

* মস্তিষ্কের পিছনে সেরেবেলাম অবস্থিত। যা শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।


 

রাইজিংবিডি/ঢাকা/১৯ ফেব্রুয়ারি ২০১৭/আফরিনা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়