ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

যেসব খাবার অকালে গর্ভপাত ঘটায়

আহমেদ শরীফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-২০ ৯:৩২:৩৭ এএম     ||     আপডেট: ২০১৭-০২-২০ ১২:৪৯:৪৮ পিএম

আহমেদ শরীফ : সন্তানসম্ভবা নারীদের সব সময় খুব সতর্ক  থাকতে হয়। কারণ একটু অনিয়ম করলে বা দুর্ঘটনা ঘটলে আগত সন্তানকে হারানোর আশঙ্কা থাকে তাদের। তবে অনেকেই জানেন না এমন কিছু খাবার আছে, যা খেলে অনাকাঙ্ক্ষিতভাবে হতে পারে গর্ভপাত। চলুন জেনে নিই যেসব খাবার খেলে গর্ভপাত হতে এমন কিছু খাবারের নাম-

কাঁচা ডিম : কম রান্না করা খাবার থেকে দূরে থাকতে হবে গর্ভবতী নারীদের। কাঁচা ডিম বা যেসব খাবারে কাঁচা ডিম আছে তা খাওয়া ঠিক নয়। সেদ্ধ করার পর ডিমের কুসুম ও সাদা অংশ যেন শক্ত হয় তা দেখে খেতে হবে। এতে করে ফুড পয়জন হওয়া বা স্যালমোনিলা ব্যাকটেরিয়া আক্রমণ থেকে রক্ষা পাবেন গর্ভবতী নারী।

অপাস্তুরিত দুধ: অপাস্তুরিত বা ঠাণ্ডা দুধ খাওয়া থেকে বিরত থাকতে হবে গর্ভবতীকে। কারণ কাঁচা ডিমের মতো কাঁচা দুধও ফুড পয়জনের কারণ হতে পারে।

সজনে : আরেকটি খাবার, যেটি গর্ভবতীদের প্রাথমিক পর্যায়েই গর্ভপাতের জন্য দায়ী হতে পারে তা হলো সজনে। এই সবজিটিতে আলফা সিটোসটেরল উপাদান আছে, যা গর্ভপাত ঘটাতে পারে।

কলিজা: পশুর কলিজায় পুষ্টিমান অনেক থাকলেও সেই কলিজা যদি অসুস্থ বা রোগাক্রান্ত পশু থেকে নেওয়া হয়, তাহলে তাতে টক্সিন থাকতে পারে। যা গর্ভপাত ঘটাতে পারে। কলিজায় অতিরিক্ত ভিটামিন এ এবং কোলেস্টেরল থাকে। তাই অতি মাত্রায় পশুর কলিজা খেলে তা গর্ভপাতের জন্য দায়ী হতে পারে।

অ্যালোভেরা: গর্ভবতী মায়েদের অ্যালোভেরা সমৃদ্ধ কোনো পানীয় বা খাবার খাওয়া উচিত নয়। এটিও গর্ভপাতের কারণ হতে পারে।

পেঁপে : পেঁপে, বিশেষ করে সবুজ পেঁপে গর্ভপাত ঘটায় বলে ধারণা প্রচলিত আছে। এতে থাকা একটি এনজাইমের জন্য দায়ী বলা হয়।

আনারসের জুস: আনারসের জুস ডেলিভারির সময় অনেককেই পান করতে বলেন ডাক্তাররা। কারণ এতে থাকা ব্রোমেলিন শিশু ভূমিষ্ঠে সহায়ক ভূমিকা রাখে। তবে গর্ভবতী মায়েরা তাদের প্রথম তিন মাসে যদি এই আনারসের জুস পান করেন তবে তা অকালে গর্ভপাত ঘটাতে পারে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/ইভা/এএন

Walton
 
   
Marcel