ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘মানব তুমি ধূলিতেই মিশে যাবে’

অগাস্টিন সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মানব তুমি ধূলিতেই মিশে যাবে’

ভস্ম বুধবারে খ্রিস্টবিশ্বাসীরা চার্চে গিয়ে কপালে ছাই মাখে

নিজস্ব প্রতিবেদক: আজ ১ মার্চ। পবিত্র ভস্ম বুধবার। ক্যাথলিক ও অন্যান্য মণ্ডলীর খ্রিস্টধর্মাবলম্বীদের কাছে দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ।

ভস্ম বুধবার থেকে খ্রিস্টানদের প্রায়শ্চিত্তকাল শুরু। এ দিন থেকে পরবর্তী চল্লিশ দিন পর্যন্ত বিশেষ ত্যাগস্বীকার, প্রার্থনা ও উপবাসের মধ্য দিয়ে কাটান খ্রিস্টবিশ্বাসীরা। প্রায়শ্চিত্তকালের চল্লিশ দিন পর আসে ইস্টার সানডে বা পুনরুত্থান দিবস।

ভস্ম বুধবারে খ্রিস্টবিশ্বাসীরা চার্চে গিয়ে কপালে ছাই মাখে। এর দ্বারা প্রকাশ পায় তাদের কৃত পাপের জন্য মর্মপীড়া, অনুশোচনা ও প্রায়শ্চিত্তের। একই সঙ্গে মানুষ যে নশ্বর এবং একদিন আবার এই পৃথিবী থেকে তাদের বিদায় নিতে হবে, এই উপলব্ধির দিনও ভস্ম বুধবার।

সাধারণত, গির্জার ফাদার বা পালক খ্রিস্টবিশ্বাসীদের কপালে ক্রুশ চিহ্নের (†) আকারে ছাই মেখে দেন। এই ছাই তৈরি করা হয় আগের বছরের ‘তালপত্র রবিবার’-এ ব্যবহৃত খেজুর ও তালপাতা পুড়িয়ে।
 



খ্রিস্টবিশ্বাসীদের কপালে ক্রুশ চিহ্নের (†) আকারে ছাই মেখে দেওয়ার সময় গির্জার ফাদার বা পালক ‘হে মানব তুমি ধূলি, আবার এই ধূলিতেই মিশে যাবে’ এই বাক্যটি উচ্চারণ করেন। উদ্ধৃতিটি খ্রিস্টানদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল থেকে নেওয়া।

বাইবেলের আদিপুস্তক (তৌরত) ৩ অধ্যায়ের ১৯ পদে আছে, “কারণ তুমি ধূলি থেকে তৈরি এবং ধূলিতেই ফিরে যাবে।” এছাড়া, উপদেশক ৩ অধ্যায়ের ২০ পদে আছে “সকলেই এক জায়গায় যায়; সবাই মাটি থেকে তৈরি আর মাটিতেই ফিরে যায়।”

ভস্ম বুধবার উপলক্ষ্যে বিশ্বজুড়ে চার্চগুলোতে নেওয়া হয়েছে বিশেষ প্রস্তুতি। যথাযোগ্য ভাব-গাম্ভীর্য ও ত্যাগস্বীকারের মধ্য দিয়ে দিনটি পালন করছেন খ্রিস্টানরা। রাজধানীর তেজগাঁও, রমনা ক্যাথেড্রাল, মিরপুরসহ সারা দেশের বিভিন্ন চার্চে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বেশ কয়েকটি উপাসনা ও ভস্ম লেপন অনুষ্ঠান পালিত হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ মার্চ ২০১৭/অগাস্টিন সুজন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়