ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৩, ২৩ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

হলুদ-দুধের উপকারিতা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০১ ১০:৪১:৩৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-০১ ৯:২৮:৪৭ পিএম

দেহঘড়ি ডেস্ক : রান্নাঘরের মশলা হিসেবে আমাদের কাছে পরিচিত হলুদ, অন্যতম শক্তিশালী ওষুধ হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। নানা রোগ প্রতিরোধে এই মশলা অত্যন্ত কার্যকরী।

হলুদের প্রধান সক্রিয় উপদান কারকুমিন, যা খুবই শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি (প্রদাহ-বিরোধী) বিবেচিত। ফলে হলুদ বেশ কিছু প্রদাহ রোধক ওষুধের মতো সম্পূর্ণ কার্যকরী। এছাড়াও হলুদে থাকা অন্যান্য উপাদান রোগ প্রতিরোধে বিভিন্ন ওষুধের মতোই কাজ করে। হলুদ সাধারণভাবেই শরীরের জন্য দরকারী এবং কিডনি ও লিভারের ক্ষতি করে না।

কফ এবং ঠান্ডা, মাথাব্যথা, ঋতুস্রাবের ব্যথা, হেপাটাইটিস ভাইরাস, আরথ্রাইটিস প্রতিরোধ সহ শরীরের রক্ত পরিশোধন ও ভালো ঘুম সহ নানা স্বাস্থ্য উপকারিতায় জনপ্রিয় হচ্ছে, হলুদমিশ্রিত গরম দুধ পান। হলুদ-দুধের এই আয়ুর্বেদিক পানীয় সুস্বাস্থ্যে ভারতে বহুল প্রচলিত।

চলুন জেনে নেওয়া যাক, অত্যন্ত উপকারী এই পানীয় কিভাবে তৈরি করবেন।

উপাদান : ১/২ ইঞ্চি আদা কুচি করে কাটা, ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়া অথবা ১ ইঞ্চি হলুদ টুকরো, ১ কাপ দুধ, ১ টেবিল চামচ মধু।

প্রণালী : একটি পাত্রে মধু ব্যতীত বাকি উপাদানগুলো প্রায় ২০ মিনিট চুলায় অল্প আঁচে ফুটান। এরপর একটি কাপের মধ্যে ঢেলে ১৫ মিনিট পর তাতে মধু যোগ করুন। ব্যাস, তৈরি হয়ে গেল হলুদ-দুধের স্বাস্থ্যকর পানীয়।

তথ্যসূত্র: লিফটের




রাইজিংবিডি/ঢাকা/১ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop