ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রতিরক্ষামন্ত্রী পারিকর গোয়ার মুখ্যমন্ত্রী নিযুক্ত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৪, ১৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিরক্ষামন্ত্রী পারিকর গোয়ার মুখ্যমন্ত্রী নিযুক্ত

গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মনোহর পরিকর

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকরকে গোয়ার মুখ্যমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন রাজ্য গভর্নর মৃদুলা সিনহা।

স্বতন্ত্র এমএলএ ও স্থানীয় দলগুলোর সঙ্গে সমঝোতার মাধ্যমে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক এমএলএ- এর সমর্থন নিয়ে গভর্নরের কাছে সরকার গঠনের অনুমতি চান পারিকর।

গভর্নর তাকে মুখ্যমন্ত্রীর পদে নিয়োগ দিয়ে আগামী ১৫ দিনের মধ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সুযোগ দিয়েছেন। কেবল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারলেই রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে পারবেন পারিকর।

গোয়ার মুখ্যমন্ত্রী পদে মনোহর পারিকরের নিয়োগ চূড়ান্ত করতে বিজেপির পার্লামেন্টারি বোর্ড রোববার সন্ধ্যায় অনুমতি দেয়। এরপর আদেশ জারি করেন গভর্নর মৃদুলা সিনহা।

গোয়ার বিধানসভায় মোট ৪০টি আসন। এর মধ্যে কংগ্রেস পেয়েছে ১৭টি, বিজেপি পেয়েছে ১৩টি। অন্যান্য দল পেয়েছে ১০টি আসন।

অন্যান্য দলের মধ্যে গোয়া ফরওয়ার্ড পার্টির তিনটি, মহারাষ্ট্রবাদী গোমানতাক পার্টির তিনটি আসন এবং স্বতন্ত্র প্রার্থী রোহান খাউন্তের আসন ও গোবিন্দ গাউড়ের আসন বিজেপির সঙ্গে যোগ হওয়ায় সরকার গঠনের জন্য ২১টি আসন নিশ্চিত হয়েছে বিজেপির।

গোয়ার মুখ্যমন্ত্রী পদে মনোহর পারিকর যোগ দেওয়া মানে কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি পদ শূন্য হচ্ছে। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রীর পদে নতুন কে আসছেন, তা এখনো নিশ্চিত করতে পারেনি বিজেপি। তবে জ্যেষ্ঠ কোনো মন্ত্রীকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে।

মহারাষ্ট্রবাদী গোমানতাক পার্টি ও গোয়া ফরওয়ার্ড পার্টি সমঝোতার আলোচনার সময় বিজেপিকে শর্ত দিয়েছে, যদি মনোহর পারিকর মুখ্যমন্ত্রী হন, তাহলে তারা সমর্থন দেবে। ফলে বিজেপির কাছে আর কোনো বিকল্প নেই।

গোয়া বিজেপির সভাপতি ও কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ি মনোহর পারিকরকে মুখ্যমন্ত্রী হিসেবে স্বাগত জানিয়েছেন। এর আগে তিনবার গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

 


রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৭/রাসেল পারভেজ/এএন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়