ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কোমল পানীয় পানে পাকস্থলীতে যা ঘটে (ভিডিও)

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫৩, ৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোমল পানীয় পানে পাকস্থলীতে যা ঘটে (ভিডিও)

দেহঘড়ি ডেস্ক : আপনি যখন কোকাকোলা পান করেন তখন আপনার পাকস্থলীতে কি ঘটতে পারে, ইউটিউবে ‘মোলটেন সায়েন্স’ নামক বিজ্ঞান চ্যানেল তা তুলে ধরে একটি সত্যিকারের ভীতিকর ভিডিও হিসেবে প্রকাশ করা হয়েছে।

ভিডিওটিতে একটি পরিস্কার পাত্রে থাকা পাকস্থলীর অ্যাসিডে এই সোডা ঢেলে দেখানো হয়, মিশ্রণটি বুদ্বুদ ও ধোঁয়া সৃষ্ট করে আলকাতরার মতো ফেনায় পরিণত হয়েছে। ভিডিওটিতে পাত্রটি খুব গরম হয়েছে বলে মন্তব্য শোনা যায় এবং পুডিং এর মতো ধরনের দেখায়।

ভিডিওটি স্পষ্টভাবে যদিও খুব বিরক্তিকর, তবে এমন কয়েক টন কারণ রয়েছে, যাতে আপনার সম্ভবত সোডা (রেগুলার অথবা ডায়েট) পান করা উচিত নয়।

কিন্তু ভিডিওটিতে যেভাবে দেখানো হয়েছে, আপনার পেটে যখন কোক যায়, তখন এই দৃশ্য পুরোপুরি হয়তো ঠিক নয়।

 

কেননা অনেকেই মতামত দিয়েছেন, ভিডিওটিতে পাকস্থলীর অ্যাসিড বলা হলেও, আসলে সালফিউরিক অ্যাসিডের মধ্যে সোডা যুক্ত করে এমনটা দেখানো হয়েছে।

সালফিউরিক অ্যাসিড এবং পাকস্থলীর অ্যাসিড একই জিনিস নয়। পাকস্থলীর অ্যাসিড হচ্ছে, হাইড্রোক্লোরিক অ্যাসিড, পটাসিয়াম ক্লোরাইড এবং সোডিয়াম ক্লোরাইডের মিশ্রণ। হাইড্রোক্লোরিক অ্যাসিড যেখানে প্রোটিন ভাঙার কাজ করে, সেখানে সালফিউরিক অ্যাসিড তা জ্বালিয়ে অঙ্গারে পরিণত করে (ভিডিওতে তাই দেখা গেছে যে, দ্রবণ উপচে পড়ে গেছে)।

ভিডিওটি সম্প্রতি ইন্টারনেটে ভাইরাল হয়েছে। কিন্তু পাকস্থলীর অ্যাসিড শিরোনামে সোডা পরীক্ষার এই ভিডিওটি বিভ্রান্তিকর বলেই মনে করা হচ্ছে।

তথ্যসূত্র : ইনসাইডার




রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়