ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কোহলি চান না বলেই সরে দাঁড়িয়েছেন কুম্বলে

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৭, ২১ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোহলি চান না বলেই সরে দাঁড়িয়েছেন কুম্বলে

বিরাট কোহলি ও অনিল কুম্বলে

ক্রীড়া ডেস্ক : ভারত ক্রিকেট দলের কোচ হিসেবে অনিল কুম্বলের চুক্তির মেয়াদ ছিল ৩০ জুন পর্যন্ত। তবে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত কুম্বলেকে রাখার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। কিন্তু সফর শুরুর তিন দিন আগে হঠাৎ করেই কোচের পদ থেকে পদত্যাগ করেছেন কুম্বলে। আর পদত্যাগের পেছনে তিনি সরাসরি দায়ী করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহালিকে।

মঙ্গলবার রাতে পদত্যাগের ঘণ্টা খানেক পরে কুম্বলে এক বিবৃতিতে জানিয়েছেন, ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকে আগের দিনই তিনি জানতে পারেন, কোহলি তার সম্পর্কে কী মনোভাব পোষণ করেন। আর সেটা জানার পর সরে দাঁড়ানো ছাড়া তার কোনো উপায় ছিল না।

কুম্বলে পদত্যাগপত্রে লিখেছেন, ‘গতকালই (সোমবার) বোর্ড আমাকে জানায় যে, অধিনায়ক আমার ‘স্টাইল’ এবং কোচের পদে বহাল থাকা নিয়ে আপত্তি জানিয়েছে। যা শুনে খুব অবাক হই, কারণ কোচ-অধিনায়কের সম্পর্কের সীমা আমি বরাবরই মেনে এসেছি। অধিনায়ক ও আমার মধ্যে ভুল বোঝাবুঝি মেটানোর চেষ্টা বোর্ড করেছে। কিন্তু তা যে ঠিক হওয়ার নয়, সেটা বোঝাই গিয়েছিল। সেই কারণেই ভাবলাম নিজেকে সরিয়ে নেওয়াই ভালো।’

গত বছরের জুনে এক বছরের চুক্তিতে ভারতীয় কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল কুম্বলেকে। ৩০ জুন তার চুক্তির মেয়াদ শেষ হবে বলে গত মাসে বিসিসিআই নতুন করে কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল। তাতে আবেদন করেছিলেন কুম্বলে নিজেও। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী ও ভিভিএস লক্ষ্মণের সমন্বয়ে গঠিত ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) নাকি কুম্বলেকে আরো এক বছর রাখার সুপারিশ করেছিল। কিন্তু তিনি নিজেই আর থাকলেন না।

ভারতের কোচ হিসেবে দারুণ করেছেন কুম্বলে। তার অধীনে দেশের মাটিতে ১৩ টেস্টের ১০টিতেই জিতেছে ভারত। দুটিতে ড্র। হেরেছে মাত্র একটি। তার অধীনে ভারত উঠেছে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও। সাফল্যের কৃতিত্ব দলের সঙ্গে অসম্পৃক্ত সবাইকে দিয়েছেন প্রাক্তন ভারতীয় স্পিনার, ‘আমার ওপর ক্রিকেট উপদেষ্টা কমিটি যে আস্থা দেখিয়েছিল, তার জন্য আমি সম্মানিত। গত এক বছরে যাবতীয় সাফল্যের কৃতিত্ব ভারতীয় দলের অধিনায়ক, গোটা দল, কোচ এবং সাপোর্ট স্টাফের।’

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



রাইজিংবিডি/ঢাকা/২১ জুন ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়